Main Menu

খুুলনায় গণপরিবহনে অতিরিক্ত ভাড়া আদায়ে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা

খুলনায় গণপরিবহনে অতিরিক্ত ভাড়া আদায় ও যাত্রী বহন করার অপরাধে ৮টি মামলায় চালক ও সুপারভাইজারদের ১২হাজার ৫শত টাকা অর্থদন্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।
ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, খুলনার সুযোগ্য জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হেলাল হোসেনের নির্দেশে বুধবার খুলনা রুপসা সেতুর টোলপ্লাজা সংলগ্ন এলাকায় গণপরিবহনে অতিরিক্ত ভাড়া আদায় ও অতিরিক্ত যাত্রী বহন করার  অপরাধে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট দেবাশীষ বসাক ও নূরী তাসমিন ঊর্মি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ(বিআরটিএ)কর্তৃক জারিকৃত গত ২৯ আগস্ট পরিপত্র অনুযায়ী গণপরিবহনে আসন সংখ্যার অধিক যাত্রী বহন না করা এবং সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ কর্তৃক ২০১৬ সালের ৩ মে জারিকৃত প্রজ্ঞাপনমূলে নির্ধারিত হারের ভাড়া অব্যাহত রেখে অতিরিক্ত হারে ভাড়া আদায় না করার শর্তে গণপরিবহন চলাচলের অনুমতি ও স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশনা দিয়েছেন বাংলাদেশ সরকার।

গণপরিবহনে সরকার নির্দেশিত উপর্যুক্ত শর্ত ও স্বাস্থ্যবিধির সঠিক প্রতিপালন হচ্ছে কিনা তা তদারকি করতে এবং সরকারি নির্দেশনা অমান্যকারীদের আইনের আওতায় আনতে খুলনার রূপসা সেতুর টোলপ্লাজা সংলগ্ন এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। ওই সময় খুলনা থেকে ছেড়ে যাওয়া ও খুলনাগামী আন্তঃজেলা বাসসমূহে যাত্রীদের নিকট থেকে অতিরিক্ত ভাড়া আদায়, কিছু গণপরিবহনে আসন সংখ্যার চেয়েও অধিক যাত্রী বহন ও বিভিন্ন অনিয়ম করতে দেখেন কর্তব্যরত নির্বাহী ম্যাজিস্ট্রেট। এছাড়াও অভিযান পরিচালনাকালে মেয়াদোত্তীর্ণ ড্রাইভিং লাইসেন্স দিয়ে গাড়ি চালানো, লাইট ভেহিকলের ড্রাইভিং লাইসেন্স দিয়ে হেভি ভেহিকল চালানো, অনুমোদনের চেয়ে অতিরিক্ত ওজনের পণ্য বহনের মত অপরাধ সংঘটিত হওয়ায় ২০১৮ সালের সড়ক পরিবহন আইনের বিভিন্ন বিধান লঙ্ঘনের দায়ে ৮টি মামলায় গাড়ির চালক ও সুপারভাইজারদের ১২ হাজার ৫’শত টাকা জরিমানা করেছেন।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় সহায়তা করেন বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)খুলনা এবং আনসার বাহিনীর সদস্যরা। সড়ক পরিবহনে শৃঙ্খলা ফেরাতে এবং যাত্রী সাধারণের অধিকার সংরক্ষণে জেলা প্রশাসনের এমন অভিযান অব্যাহত থাকবে।






Related News

Comments are Closed