Main Menu

র‌্যাব-১১ এর অভিযানে নিষিদ্ধ পলিথিন ও ভেজাল তেল উৎপাদনের দায়ে ০২টি কারখানা সীলগালা

র‌্যাব-১১ এর পৃথক অভিযানে নারায়ণগঞ্জের সোনারগাঁ ও রূপগঞ্জে নিষিদ্ধ পলিথিন ও ভেজাল তেল উৎপাদনের দায়ে ০২টি কারখানা সীলগালা\ ভ্রাম্যমাণ আদালতে ১ লক্ষ টাকা জরিমানা।
গোপন সূত্রে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে গত ৩১ আগষ্ট খ্রিষ্টাব্দে দুপুর ১টা থেকে ৩টা পর্যন্ত র‌্যাব-১১ এর পৃথক আভিযানে নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁ থানাধীন মঙ্গলেরগাও এলাকায় ‘‘সাফায়েত এন্টারপ্রাইজ’’ নামক পলিথিন ফ্যাক্টরীতে নিষিদ্ধ পলিথিন উৎপাদনের দায়ে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ (সংশোধিত ২০১০) এর ৬ (ক) ধারা অনুযায়ী পরিবেশ অধিদপ্তর, নারায়ণগঞ্জ কর্তৃক উক্ত ফ্যাক্টরী সীলগালা করা হয় এবং ৯১৪ কেজি নিষিদ্ধ পলিথিন ও ১৫০ কেজি পিপি দানা উদ্ধার করা হয়। অপর একটি অভিযানে নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ থানাধীন তারাব পৌরসভা এলাকায় ‘‘আরাফ এডিবল ফুড প্রোডাক্টস’’ নামক একটি ফ্যাক্টরীতে দেশের বিভিন্ন এলাকা হতে খোলা ভোজ্য তেল সংগ্রহ করে বিএসটিআই এর অনুমোদন ব্যতীত বিএসটিআই লোগো ব্যবহার করে বোতলজাত ও বিপণন করার অপরাধের দায়ে ফ্যাক্টরীর মালিক মোঃ এবাদত হোসেন খান (৩৫)’কে হাতে-নাতে আটক করা হয়। র‌্যাবের ভ্রাম্যমান আদালতের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জনাব মোঃ আক্তারুজ্জামান উক্ত অপরাধ আমলে নিয়ে খাদ্য নিরাপদ আইন ২০১৩ এর ৩৯ ধারা অনুযায়ী ১ লক্ষ টাকা জরিমান প্রদান করেন।

প্রাথমিক অনুসন্ধানে জানা যায় যে, সাফায়েত এন্টারপ্রাইজ সরকারি আইন লঙ্ঘন করে দীর্ঘদিন যাবৎ নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের মঙ্গলেরগাও এলাকায় একটি ফ্যাক্টরী ভাড়া নিয়ে নিষিদ্ধ পলিথিন উৎপাদন করে নারায়ণগঞ্জ সহ দেশের বিভিন্ন জেলায় বাজারজাত করে আসছিল। এই নিষিদ্ধ পলিথিন ও পলিথিন তৈরীর কাঁচামাল জনস্বাস্থ্য ও পরিবেশের জন্য মারাতœক হুমকি স্বরূপ। অপরদিকে ‘‘আরাফ এডিবল ফুড প্রোডাক্টস’’ নামক ফ্যাক্টরী সংশ্লিষ্ট সরকারি সংস্থার অনুমোদন ব্যতীত খোলা ভোজ্য তেল বিভিন্ন ব্যান্ডের নামে বোতলজাত করে আসছিল। উক্ত প্রতিষ্ঠানের বোতলজাতকৃত ভোজ্য তেল নিæমানের যা জনস্বাস্থ্যের জন্য খুবই ঝুঁকিপূর্ণ। এই অননুমোদিত ভোজ্য তেল নারায়ণগঞ্জ, ঢাকা সহ দেশের বিভিন্ন জেলায় বাজারজাত করে আসছে বলে উক্ত ফ্যাক্টরীর মালিক প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানায়। 





Related News

Comments are Closed