Main Menu

করোনাভাইরাস শনাক্তকরণ পরীক্ষার জন্য প্রস্তুত হচ্ছে শাবি বিশ্ববিদ্যালয়

সিলেট প্রতিনিধি :: করোনাভাইরাস শনাক্তকরণ পরীক্ষার জন্য অফিসিয়ালি অনুমতি পাওয়ার পর প্রস্তুত হচ্ছে শাবি বিশ্ববিদ্যালয়। তবে সকল প্রস্তুতি সম্পন্ন করে টেস্ট শুরু করতে সময় লাগতে পারে ১৫ থেকে ১৬ দিন।
রবিবার (১৯ এপ্রিল) শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের হেড অধ্যাপক ড. শামসুল হক প্রধান বলেন, আমরা আজ ‘কোভিড-১৯’ শনাক্তকরণ পরীক্ষার অফিসিয়ালি অনুমতি পেয়েছি। ‘সিক্সটি সিকিউরিটি লেভেল এনভায়রনমেন্ট’ নিশ্চিতকরণসহ টেস্টের সকল প্রস্তুতি সম্পন্ন করতে দুই সাপ্তাহ সময় লাগবে। আমাদের ল্যাবে বর্তমানে প্রয়োজনীয় কিছু মেশিন আছে এবং আরো মেশিন আনাতে হবে।
তারপরে এগুলো সেটআপ, সংশ্লিষ্টদের একটি সংক্ষিপ্ত ট্রেনিংসহ সব মিলিয়ে কিছু সময় লাগবে। এ মাসের শেষের দিকে অথবা আগামী মাসের প্রথম সপ্তাহে বিশ্ববিদ্যালয়ের গবেষণাগারে করোনাভাইরাস ‘কোভিড-১৯’ পরীক্ষা শুরু সম্ভব হবে।
তিনি আরো বলেন, আমাদের ল্যাবরেটরিতে রাসায়নিক দ্রব্য ও এক্সপার্ট হ্যান্ড রয়েছে। বিশ্ববিদ্যালয়ের দু’টি ল্যাবে প্রতিদিন কমপক্ষে ১০০ নমুনা পরীক্ষা করা যাবে এবং এর জন্য প্রায় ১৫ জন শিক্ষক কাজ করতে প্রস্তুত রয়েছেন। 
উল্লেখ্য, গত ১২ এপ্রিল শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ ৪টি পাবলিক বিশ্ববিদ্যালয় তাদের গবেষণাগারে পিসিআর মেশিন বসিয়ে  করোনাভাইরাস ‘কোভিড-১৯’ পরীক্ষার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।






Related News

Comments are Closed