Main Menu

নার্সারি ব‍্যবসায় সফল বাঘার যুবক

রবিউল ইসলাম বাঘা প্রতিনিধিঃ রাজশাহীর বাঘা উপজেলার নাজমুল হাবিব(২৭) নামের এক তরুণ যুবক নিজের প্রচেষ্টায় উদ্দোগক্তা হয়ে নার্সারি ব‍্যবসায় এনেছেন সফলতা, হয়েছেন সাবলম্বি। উপজেলার চকবাউসা (রাজার মোড়) এলাকার  আলাউদ্দিনের ছেলে নাজমুল হাবিব। তিনি ২০১৭ ইং সনে এশিয়ান ইউনিভার্সিটি থেকে মাস্টার্স শেষ করেন। তারপর থেকে শুরু হয় জীবনের নতুন পথ চলা। চাকুরীর খোঁজে হন‍্য হয়ে ঘুরে বেড়িয়েছেন, ধন‍্যা ধরেছেন  বিভিন্ন জায়গায়। কোথাও যখন চাকুরীর সন্ধান মেলেনি,সবাই যখন নিরাশ করেছেন। ঠিক তখনই নাজমুল হাবিব  সিদ্ধান্ত নিয়েছেন জীবন যুদ্ধে, ঘুরে দাড়াতে। তিনি ভেবে ঠিক করেছেন নিজেকে বেকার মুক্ত করতে হলে, নিজেই নিজের কর্মসংস্থানের সৃষ্টি করতে হবে। তাই তিনি তার জমানো মাত্র দুই হাজার টাকা পূজীকে সম্বল করে বুক ভরা সাহস আর দুচোখ ভরা স্বপ্ন নিয়ে শুরু করেন নার্সারি ব‍্যবসা। 
প্রথমে কিছু  ফলজ ও বনজ গাছ নিয়ে,মা নার্সারি নাম দিয়ে ১৪ জানুয়ারি ২০১৯ ইং তারিখে যাত্রা শুরু করেন এই তরুণ উদ্দ‍্যোগক্তা নাজমুল হাবিব। জানাগেছে, তিনি পরবর্তীতে ব‍্যবসা বাড়ানোর লক্ষ্যে আরো ত্রিশ হাজার টাকা পূজী বিনিয়োগ করেছেন তার এ নার্সারি ব‍্যবসায়।নাজমুল হাবিব জানান, পূজি বাড়ানোর সাথে সাথে নার্সারিতে ফলজ বনজ গাছের সাথে যোগ হয়েছে ঔষধি ও নানা রকম ফুলের গাছ। আর তাই নার্সারির নামেও এনেছেন পরিবর্তন। মা নার্সারির পরিবর্তে নাম দিয়েছেন  মা নার্সারি ফ্লাওয়ার্স। বর্তমানে নার্সারিতে রংঘন ফুল, টগর,বকুল,বোতলব্রাশ,ঝাও,ক‍্যালেন্ডোলা,ড‍্যানথাস,এ‍্যাংকা,স্টার,সূর্য‍্যমুখী,ক‍্যাপসিকা,মরিচ,ক‍্যাকটাস,নয়ন তারা,পানচটিয়া,চায়নাকট, চনুবল,গাঁধা,চন্দ্রমোল্লিকা,ইরানিবাম ও বিভিন্ন জাতের গোলাপফুল সহ নানারকম ফলজ, বনজ ও ঔষধি গাছ আছে।তরুণ এই উদ‍্যোগক্তা আরো জানান,বর্তমানে গড় বিশ হাজার টাকা আয় হয় প্রতিমাসে। তবে সম্প্রতি নার্সারীর জায়গা বাড়ানোর পরিকল্পনা আছে তার।পরিকল্পনা থাকা সত্বেও অর্থ সংকটে থাকাই নার্সারির পরিধি বাড়াতে কষ্ট হচ্ছে তরুন এই উদ্যোগক্তার। সরকারি সহায়তা পেলে নার্সারী বড় করা সহ অনেক বেকার যুবকদের কর্মসংস্থান সৃষ্টি করা সম্ভব বলে মন্তব্য করেন বাঘার তরুণ এই সফল উদ্যোগক্তা।     
হাবিবের বাবা বলেন,আমার ছেলের বেকার  সময়টা ছিল বড় কষ্টের। তবে বর্তমানে তার ছেলের আয়ের টাকায় সংসার চলে বলে তিনি অনেক খুশি। 






Related News

Comments are Closed