Main Menu

সিটি কর্পোরেশনের উদাসীনতার কারণে ময়লায় সয়লাব শাহীমসজিদ এলাকা

বন্দর :নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের উদাসীনতার কারণে বন্দর শাহীসজিদ এলাকা এখন ময়লা-আবর্জণায় সয়লাব হয়ে আছে। মোঘল আমলের পুরণো ঐতিহ্যবাহী বন্দর শাহী মসজিদ ও তার আশ পাশের অঞ্চল যেন দূগন্ধযুক্ত এলাকায় পরিনত হয়েছে। দীর্ঘদিন ধরে এ অবস্থা চলমান থাকায় বন্দর শাহী মসজিদ এলাকাগুলো ক্রমেই যেন বসবাসের অযোগ্য হয়ে পড়ছে। অথচ এই এলাকায় রয়েছে কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান। এর মধ্যে রয়েছে ৯নং কলোনী সরকারী প্রাথমিক বিদ্যালয়,বন্দর ইসলামিয়া ফাজিল মাদ্রাসা,সিকদার আব্দুল মালেক উচ্চ বিদ্যালয়সহ আরো কয়েকটি প্রতিষ্ঠান। এ কারণে এ সকল এলাকার স্কুল পড়–য়া শিক্ষার্থীরা প্রতিনিয়তই নানা প্রকার রোগে আক্রান্ত হয়ে বছরের পর বছর ভুগতে হচ্ছে। এলাকাবাসী বিভিন্ন সময়ে সিটি কর্পোরেশনের উর্ধ্বতন কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের অবহিত করার পরও অদ্যাবধি কোন প্রতিকার মিলছেনা।

নাম প্রকাশ না করার শর্তে বন্দর শাহী মসজিদ এলাকার বাসিন্দা জানান,বন্দর শাহী জামে মসজিদ একটি প্রাচীণতম ইতিহাসের সাক্ষী। ৬শ’ বছর আগে মোঘল আমলে এটি নির্মাণ হয়। এর সৌন্দর্য্য বর্ধনে রয়েছে প্রাচীণতম শাহীমসজিদ পুকুর। দেশের বিভিন্ন অঞ্চলে গড়ে ওঠা এ সকল পুরণো কীর্তি সরকারি-বেসরকারিভাবে রক্ষণা বেক্ষণ করা হলেও বন্দরে এসব কীর্তিগুলো যেন অযতœ-অবহেলায় পড়ে রয়েছে। বন্দর শাহী মসজিদটি কেবল অযতœ-অবহেলায় পড়েই নেই এটির খালের পাশ জুড়ে যেন আবর্জণার পাহাড় গড়ে তোলা হয়েছে। বিষয়টি নিয়ে প্রতœততœ বিভাগেরও কোন গুরুত্ব পরিলক্ষিত হচ্ছেনা। অন্যদিকে ময়লা-আবর্জণা অপসারণে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ব্রæক্ষেপ না থাকায় আবর্জণার নগরীতে পরিণত হয়েছে বন্দর শাহী মসজিদ।

এ ব্যাপারে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ২১নং ওয়ার্ডের কাউন্সিলর আলহাজ¦ হান্নান সরকারের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান,ময়লা আবর্জণার স্তুপ হওয়ার বিষয়টি আমি জানি। তবে সিটি কর্পোরেশনের পরিচ্ছন্ন অপ্রতুল হওয়ায় আপাতত কিছুটা সমস্যা দেখা দিয়েছে। আমি এ বিষয়ে মেয়র মহোদয়ের সাথে কথা বলব আগামী কিছুদিনের মধ্যে এসব সমস্যা দ্রæত নিরসন করা হবে ইনশাল্লাহ।






Related News

Comments are Closed