Main Menu

প্রধানমন্ত্রী কর্তৃক ভিডিও কনফারেন্সে গাইবান্ধার ৩টি উপজেলাসহ দেশের ২৩টি উপজেলার পলী বিদ্যুৎ সমিতির শতভাগ বিদ্যুৎ কার্যক্রমের উদ্বোধন


গাইবান্ধা প্রতিনিধি : প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে বুধবার গাইবান্ধার ফুলছড়ি, পলাশবাড়ি ও সদর উপজেলাসহ দেশের ২৩টি উপজেলার পলী বিদ্যুৎ সমিতির শতভাগ বিদ্যুৎ কার্যক্রম ও ৭টি বিদ্যুৎ কেন্দ্রের উদ্বোধন করেন। একই সময়ে গাইবান্ধা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মো. আব্দুল মতিন সুইচ টিপে গাইবান্ধা জেলার ৩টি উপজেলার শতভাগ বিদ্যুতায়নের ফলোক উন্মোচন করেন।
এ উপলক্ষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত অনুষ্ঠানে জেলার পুলিশ সুপার, সিভিল সার্জন, রাজনৈতিক নেতৃবৃন্দ, ৭টি উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা, পৌরসভার মেয়র, গাইবান্ধা পলী বিদ্যুৎ সমিতির কর্মকর্তারা, পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ, মুক্তিযোদ্ধা, সরকারি কর্মকর্তা, সাংবাদিক, পেশা ভিত্তিক উপকারভোগী, মহিলা উদ্যোক্তা, প্রতিবন্ধী, কৃষক, তাঁতী, ইমাম, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী, পুরোহিতরা উপস্থিত ছিলেন।
প্রসঙ্গত উলেখ্য যে, শেখ হাসিনার উদ্যোগ, ঘরে ঘরে বিদ্যুৎ এই প্রতিপাদ্যকে সামনে রেখে গাইবান্ধা পলীবিদ্যুৎ সমিতির আওতাধীন পলাশবাড়ি উপজেলার শতভাগ বিদ্যুৎ নিশ্চিত করতে ১৪৯টি গ্রামে ২৩ হাজার ৩শ’ ৬১টি বিদ্যুৎ সংযোগ দেয়া হয়েছে। এজন্য ১০ এমভিএ ক্ষমতা সম্পন্ন একটি উপকেন্দ্র এবং ৬শ’ ৭৯ কিলোমিটার বিদ্যুৎ সরবরাহ লাইন স্থাপন করা হয়েছে। এজন্য ব্যয় বরাদ্দ হয়েছে মোট ৮৮ কোটি ২৭ লাখ টাকা। গাইবান্ধা সদর উপজেলায় ১৪৩টি গ্রামে ৭৯ হাজার ৪শ’ ৮২ বিদ্যুৎ সংযোগ দেয়া হয়েছে এবং এজন্য ২০ এমভিএ ক্ষমতা সম্পন্ন দু’টি উপকেন্দ্র নির্মাণ এবং ৮শ’ ৮৪ কিলোমিটার বিদ্যুৎ সরবরাহ লাইন স্থাপন করা হয়েছে। এজন্য ব্যয় বরাদ্দ হয়েছে মোট ১শ’ ১৪ কোটি ৫০ লাখ টাকা। এছাড়া ফুলছড়ি উপজেলায় ৪৭টি গ্রামে ১৯ হাজার ৪শ’ ৮৯টি বিদ্যুৎ সংযোগ দেয়া হয়েছে এবং ৩শ’ ৬৮ কিলোমিটার বিদ্যুৎ সরবরাহ লাইন স্থাপন করা হয়েছে। এজন্য ব্যয় বরাদ্দ হয়েছে মোট ৪৭ কোটি ৮৪ লাখ টাকা।
প্রসঙ্গত উলেখ্য যে, অন্যান্য শতভাগ বিদ্যুতায়িত উপজেলাগুলো হচ্ছে বগুড়ার শেরপুর, গাবতলী ও শিবগঞ্জ, চট্টগ্রামের লোহাগাড়া, ফরিদপুরের মধুখালী, নগরকান্দা ও সালথা, হবিগঞ্জের মাধবপুর ও নবীগঞ্জ, ঝিনাইদহের কালীগঞ্জ ও মহেশপুর, কিশোরগঞ্জের করিমগঞ্জ, নাটোরের বড়াইগ্রাম, লালপুর ও সিংড়া, নেত্রকোনার বারহাট্টা ও মোহনগঞ্জ এবং পিরোজপুরের ভান্ডারিয়া, কাউখালী ও ইন্দুরকানী।
বাংলাদেশ পলী বিদ্যুৎ সমিতি সূত্রে জানা গেছে, দেশের ৪৬১টি উপজেলার মধ্যে ৩৬১টি উপজেলায় ইতোমধ্যে শতভাগ বিদ্যুতায়ন সম্পন্ন হয়েছে। এর আগে প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে ২শ’ ১১টি উপজেলার উদ্বোধন করেছেন। বুধবার উদ্বোধন করলেন আরও ২৩টি উপজেলা। এছাড়াও আরও ১২৭টি উপজেলা শতভাগ বিদ্যুতায়ন উদ্বোধন অপেক্ষায় রয়েছে। অবশিষ্ট ১শ’টি উপজেলা শতভাগ বিদ্যুতায়নের কাজ ‘মুজিব বর্ষেই’ সম্পন্ন হবে।






Related News

Comments are Closed