Main Menu

রোজাদার যে দোয়া পড়বেন রোজারেখে

আলহামদুলিল্লাহ! গোনাহমুক্ত জীবন লাভের মাস শুরু হলো আজ। সিজদায় অবনত শুকরিয়া সেই মহান প্রভুর দরবারে যিনি দয়া করে দান করেছেন নেয়ামতে পরিপূর্ণ পবিত্র রমজান মাস।

রমজানের পরিপূর্ণ নেয়ামত হলো গোনাহমুক্ত জীবন লাভ করা। তাই রোজায় অবহেলা ও গাফলতি ত্যাগ করতে হবে। আগরে জীবনে সব গোনাহ থেকে নিজেকে ক্ষমা করাতে ধরণা দিতে হবে মহান আল্লাহর কাছে।

দিনভর তাওবা ইসতেগফারের পাশাপাশি আল্লাহর কাছে বেশি বেশি এ দোয়া করতে হবে-

اَللَّهُمَّ اجْعَلْ صِيَامِيْ فِيْهِ صِيَامِ الصَّائِمِيْنَ, وَقِيَامِيْ فِيْهِ قِيَامِ الْقَائِمِيْنَ، ونبِّهْنِيْ فِيْهِ عَنْ نَوْمَةِ الْغَافِلِيْنَ، وَهَبْ لِي جُرْمِيْ فِيْهِ يَا إِلَهَ الْعَالَمِيْنَ، وَاعْفُ عَنِّيْ يَا عَافِيًا عَنِ الْمُجْرِمِيْن

উচ্চারণ : আল্লাহুম্মাঝআ’ল সিয়ামি ফিহি সিয়ামিস সায়িমিন; ওয়া ক্বিয়ামি ফিহি ক্বিয়ামিল ক্বায়িমিন; ওয়া নাব্বিহনি ফিহি আন নাওমাতিল গাফিলিন; ওয়া হাবলি ঝুরমি ফিহি ইয়া ইলাহিল আলামিনা ওয়াফু আন্নি ইয়া আফিয়ান আনিল মুঝরিমিন।

অর্থ : ‘হে আল্লাহ ! আমার রোজাকে প্রকৃত রোজাদারদের রোজা হিসেবে গ্রহণ করুন। আমার নামাজকে প্রকৃত নামাজিদের নামাজ হিসেবে কবুল করুন। গাফিলতির ঘুম থেকে আমাকে জাগিয়ে দিন। হে জগত সমূহের প্রতিপালক! এদিনে আমার সব গোনাহ ক্ষমা করে দিন। হে অপরাধীদের অপরাধ ক্ষমাকারী, আমার যাবতীয় অপরাধ ক্ষমা করে দিন।

রোজাদারের জন্য একটি কথা মনে রাখা জরুরি-

মসজিদে নববির মিম্বরে আরোহন কালে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম রোজা রাখা ব্যক্তির ব্যাপারেও ধ্বংস হওয়ার আহ্বানে ‘আমিন’ বলেছেন। জিবরিল আলাইহিস সালাম বললেন, ‘ধ্বংস হোক সেসব ব্যক্তি (রোজাদার), যারা রমজান পেল কিন্তু নিজেদের গোনাহ মাফ করাতে পারলো না; এ কথা শুনে প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন- ‘আমিন’।

আল্লাহ তাআলা এ অবস্থা থেকে মুসলিম উম্মাহকে মুক্ত করুন। উম্মতে মুহাম্মাদির জন্য রমজানকে ক্ষমা লাভের মাস হিসেবে কবুল করুন। রহমত বরকত মাগফেরাত ও নাজাত লাভের তাওফিক দান করুন। আমিন।






Related News

Comments are Closed