Main Menu

রাজশাহীর বাঘায় গ্রীন লাইট  বায়োগ্যাস লিমিটেড এর প্লান্ট উদ্বোধন  

 রাজশাহীর বাঘায় গ্রীন লাইট বায়োগ্যাস লিমিটেড এর উদ্দোগে  তৈরিকৃত ভিন্ন ভিন্ন দুইটি বায়োগ্যাস প্লান্টের উদ্বোধন করা হয়েছে। গতকাল  মঙ্গলবার সকাল ১১টায় গ্রীন লাইট বায়োগ্যাস লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক  কামরুল হাসান রিপন প্রথমে উপজেলার বলিহার গ্রামের পোল্ট্রি খামারী আক্কাস আলী এবং পরবর্তীতে পার্শ্ববর্তী ছাতারী গ্রামের রুহুল আমিনের বায়োগ্যাস প্লান্টের উদ্বোধন করে। এ সময় উপস্থিত ছিলেন, নুরুজ্জামান প্রভাষক পরিচালক
অর্থনির্বাহী , সাইফুল ইসলাম (নান্নু) পরিচালক
মিজানুর রহমান শেয়ার হোল্ডার,আবু সামা শিক্ষক শেয়ার হোল্ডার,  ফরহাদুজ্জামান(হিমেল) শেয়ার হোল্ডার ও ফিল্ড অফিসার,এবং মনিরুল ইসলাম শেয়ার হোল্ডা।
পোল্ট্রি খামারী আক্কাস আলী বলেন, তার দুইটি শেডে মোট ২৬০০ মুরগী আছে যার বিষ্টা আগে নষ্ট হতো, দূর্গন্ধ ছড়াতো,প্রতিবেশিরা ক্ষিপ্ত হতো আর নষ্ট হতো চারপাশের পরিবেশও। এখন
গ্রীন লাইট বায়োগ্যাস লিমিটেড এর সহযোগিতায় নিজের খরচে  ৩০০ সেপ্টি প্ল্যান্ট
বসিয়ে মুরগির বিষ্টা যেমন কাজে লাগানো যাচ্ছে আবার চারপাশের পরিবেশ দূর্গন্ধ মুক্ত থাকছে।
তিনি আরও বলেন , ৩০০ সেপ্টি এই প্লান্টে  ২০০ সেপ্টি বিদ্যুৎ ও ১০০ সেপ্টি চুলার জন্য যা দিয়ে তিনি সাচ্ছন্দ্যে চালাচ্ছেন জেনারেটর ও রান্নার চুলা। অন্যদিকে অপসারিত বর্জ্য যা মাছের খাবার ও জৈব সার হিসেবে ব্যবহার করা যাবে। এই প্লান্টে আক্কাস আলীর মোট ব্যয় হয়েছে ৭০০০০/= টাকা ।
রহুল আমিন বলেন, তার প্লান্ট ১১২ সেপ্টির যা দিয়ে  ২টা চুলা জ্বালানো যাবে ৩-৪ ঘন্টা চলবে।এবং মোট ব্যয় হয়েছে ৩৭০০০/= টাকা। তবে তিনি গ্রীন লাইট  এর উদ্যোগ কে সাধুবাদ জানান।
জানাগেছে, রাজশাহীর বাঘা উপজেলা সহ মোট ৬টি উপজেলায়  জ্বালানী এবং আলোর ব্যবস্থা করছে ‘গ্রীণ লাইট বায়োগ্যাস প্ল্যান্ট’। গত দুই বছরে রাজশাহীর বাঘা, চারঘাট, পুঠিয়া, গোদাগাড়ি, মহনপুর এবং পাশ্ববর্তী নাটোর জেলার লালপুর ও বাগাতি পাড়া মিলে মোট ৭টি উপজেলায় ২৯ টি প্ল্যান্ট  বাস্তবায়ন করেছেন তারা।
ব্যবস্থাপনা পরিচালক  রিপন বলেন, তারা মোট ২৯ টি প্লান্ট বাস্তবায়ন  করেছেন। তাদের এই প্লান্ট থেকে একদিকে যেমন জালানী ও আলোর ব্যবস্থা হবে তেমনি প্রতি মাসে শত-শত কেজি জৈব সার উৎপন্য হবে। উপকৃত হবে এলাকার কৃষক।এছাড়াও গ্রীন লাইট বায়োগ্যাস লিমিটেড এর উদ্দোগ ব্যাপক ভাবে সাড়া পড়েছে ।





Related News

Comments are Closed