Main Menu

সস-আচার তৈরির ড্রামে তেলাপোকা টিকটিকি ব্যাঙ! (ভিডিও)

মারাত্মক অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি হচ্ছে বিভিন্ন ধরনের সস, আচার। অথচ সেসব আবার দেশি বিদেশি ব্র্যান্ডের লেভেল লাগিয়ে বিক্রি করা হয় বাজারে। রাজধানীর পুরান ঢাকায় নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের অভিযানে এমন অনিয়ম ধরা পড়েছে একটি কারখানায়। এজন্য কারখানাটিকে ৬ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

এদিকে, মানবস্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর এসব খাদ্য তৈরিতে জড়িত অসাধু ব্যবসায়ী ও বাড়িওয়ালাদের প্রতি ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন এলাকাবাসী।

নোংরা, ঘিঞ্জি পরিবেশেই পুরান ঢাকার চানখারপুলের তৈরি হচ্ছে মুখরোচক নানা ধরনের আচার। আম, জলপাই ড্রামে ভরে সংক্ষরণ করা হচ্ছে। যার ভেতরে রয়েছে ব্যাঙ, তেলাপোকা, টিকটিকি।

আর সসের জন্য টমেটো ভর্তি ড্রামগুলো পোকায় ভরা। বের হচ্ছে দুর্গন্ধ। রয়েছে মধুও। পাশের একটি ভবনে এইসব পণ্যের বোতলের গায়ে দেশি-বিদেশি কোম্পানির স্টিকার লাগানো হচ্ছে। কারখানায় কাজ করেন মাত্র তিন জন শ্রমিক।

অনুমোদনহীন খাবার তৈরি ও প্রতারণার দায়ে মালিক ৬ লাখ টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত। অপরাধ অনুযায়ী জরিমানা বাড়ানোতে অপেক্ষাকৃত বেশি প্রভাব পড়বে বলে মনে করে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ।

নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ নির্বাহী ম্যাজিস্ট্রেট তুষার আহমেদ বলেন, প্রতিকূল প্রক্রিয়া তারা খাবার প্রস্তুত করছে এবং জনগণের সঙ্গে প্রতারণা করছেন এ দুই বিষয়ে আমরা নজর দিচ্ছি।

এদিকে, অসাধু ব্যবসায়ী ও ভাড়াটিয়াদের প্রতি ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন পুরান ঢাকাবাসী। ভেজাল খাবার প্রতিরোধে সরকারের নিয়মিত অভিযান ও তদারকির দাবি জানান তারা।






Related News

Comments are Closed