ক্রিকেটকে বিদায় বললেন গৌতম গম্ভীর

ভারতের জাতীয় দলের সাবেক খেলোয়াড় গৌতম গম্ভীর (৩৭) সব সংস্করণের ক্রিকেট থেকে অবসর নিয়েছেন।

ফেসবুকে এক ভিডিও বার্তায় মঙ্গলবার ২০ বছরের ক্রিকেট জীবনের ইতি টানার ঘোষণা দেন এ ওপেনার। খবর এনডিটিভির।
২০০৩ সালে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে ক্রিকেটে অভিষেক হয় তার। এরপর থেকে ১৪৭টি ওয়ানডেতে তিনি ভারতের হয়ে ব্যাট করেছেন। যেখানে ১১টি সেঞ্চুরি এবং ৩৪টি ফিফটি আছে তার।

২০০৪ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্টে হাতেখড়ি। ২০০৭-এ ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ে বড় ভূমিকা রাখেন তিনি, ফাইনালে পাকিস্তানের বিরুদ্ধে খেলেন ৭৫ রানের ঝকঝকে এক ইনিংস।

২০১১ এর বিশ্বকাপ ফাইনালে শ্রীলঙ্কার বিরুদ্ধে ৩ নম্বরে নেমেছিলেন তিনি। সেদিন তিনি ৯৭ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেন। তার এ ইনিংসকে বলা হয় বিশ্বকাপের অন্যতম সেরা ইনিংস।

ফেসবুক স্ট্যাটাসে গম্ভীর বলেন, আমি সিদ্ধান্ত নিয়েছি সব ধরণের ক্রিকেট থেকে অবসর নেয়ার। দীর্ঘ ১৫ বছর আমার দেশকে প্রতিনিধিত্ব করার পর এই সুন্দর খেলা থেকে অবসর নেয়ার সিদ্ধান্ত নিয়েছি। দীর্ঘ এই ক্যারিয়ারে অনেক সংগ্রাম ও সাফল্য রয়েছে।

ভারতের হয়ে ৫৮টি টেস্ট ম্যাচেও প্রতিনিধিত্ব করেছেন গৌতম। অফ ফর্মের কারণে ২০১২ সালের পর থেকেই আর ভারতীয় দলে নিয়মিত সুযোগ পাননি এ বাঁ-হাতি। কয়েক দফায় ডাক পেয়েও তেমন পারফর্ম করতে পারেননি।

গৌতম গম্ভীরের ক্রিকেট ক্যারিয়ারে ৫৮টি টেস্টে রান করেছেন ৪ হাজার ১৫৪। এর মধ্যে সেঞ্চুরি হাঁকিয়েছেন ৯টি। আর ১৪৭টি ওয়ানডেতে ১১টি সেঞ্চুরি ছাড়াও করেছেন ৫ হাজার ২৩৮ রান।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.