Main Menu

মতলব উত্তরে নতুন প্রযুক্তির সৌর সিস্টেম পরিদর্শণে ইডকল

1 মতলব (চাঁদপুর): সরকারী মালিকানাধীন ইনপ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানী (ইডকল) ২০০৩ সাল থেকে দেশের প্রত্যন্ত ও বিদ্যুৎবিহীন এলাকায় সরকার ঘোষিত ২০২১ সালে নবার জন্য বিদ্যুৎ সেবা নিশ্চিত করণের লক্ষ্যে বেসরকারী সংস্থা মসূহের মাধ্যমে সৌর বিদ্যুৎ স্থাপন ও সেবা প্রদান করে আসছে। ইডকলের অর্থায়নে এ যাবৎকাল পর্যন্ত প্রায় ৪০ লক্ষাধিক বাড়ি-ঘরে সৌর বিদ্যুৎ সিস্টিম স্থাপন করেছেন। যার সুবিধা ভোগী প্রায় ২ কোটি জনগণ। এ প্রকল্পে প্রত্যন্ত ও পরোক্ষ ভাবে লক্ষাধিক লোকের কর্মসংস্থান হয়েছে।
এই প্রকল্পের আরো গতিশীল ও অধিক সেবা প্রদানের জন্য অতি সম্প্রতি নতুন প্রযুক্তি প্রিপেইড সৌর সিস্টেমের পরীক্ষামূলক কার্যক্রম মতলব উত্তরে শুরু হয়েছে। ইতোমধ্যে শতাধিক গ্রাহক এ প্রযুক্তির সুবিধা ভোগ করছে।
এই কার্যক্রম সরেজমিন পরিদর্শন ও ভবিষ্যতে সমগ্র বাংলাদেশে এই প্রযুক্তিসম্প্রসারণের লক্ষ্যে মঙ্গলবার ইডকল ও বাস্তবায়নকারী সহযোগী প্রতিষ্ঠান সমূহের উর্ধ্বতন কর্মকর্তাগণ মতলব উত্তরের নিশ্চিন্তপুর, ছেংগারচর. সটাকী ও ষাটনল গ্রাম সমূহে স্থাপনকৃত সিস্টেম সমূহ পরিদর্শণ করেন।
উক্ত পরির্দর্শণ টিমে উডকলের ডেপুটি সিইও এম. মনিরুল ইসলাম, চীপ অফ রিনিউবল এনার্জি এনামুল করিম পাভেল, রিসমো ফাউন্ডেশনের নির্বহী পরিচালক এম. শাহীন শাহ্, রিসডা বাংলাদেশ এর নির্বাহী পরিচালক হেমায়েত হোসেন, আরএসএফ এর সিওও নিতাই পদ সাহা, সোলারেন ফাইন্ডেশন এর প্রকল্প পরিচালক আবদুস সালাম খান স্বপন ও অন্যান্য প্রতিষ্ঠানের প্রধানগণ।
এছাড়া প্রকলে।পর টেকনোলজি প্রভাইডর এসডিআরএস এর নির্বাহী পরিচালক গোলাম মোস্তফা, সোলাসেয়ার এ ব্যবস্থাপনা পরিচালক সেবাস্তিয়ান গ্রো, রহিম আফরোজ রিনিউবল এনার্জি লিমিটেডের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।






Related News

Comments are Closed