Main Menu

পবিত্র আশুরা ও দুর্গাপূজা উপলক্ষে ডিএমপির নিষেধাজ্ঞা

6১০ মহররম ১৪৩৮ হিজরী সহ মহররম মাসের প্রথম সপ্তাহে পবিত্র আশুরা উপলক্ষে তাজিয়া মিছিল অনুষ্ঠিত হবে। পবিত্র আশুরা মিছিল ও দুর্গাপূজার প্রতিমা বিসর্জন উপলক্ষে কিছু নিষেধাজ্ঞা আরোপ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। ২ অক্টোবর রবিবার ডিএমপি কমিশনার মোঃ আছাদুজ্জামান মিয়া বিপিএম, পিপিএম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই নিষেধাজ্ঞা জারি করেন।

নিষেধাজ্ঞায় বলা হয়, উক্ত তাজিয়া মিছিলে পাইক দলভুক্ত ব্যক্তিবর্গ দা, ছোরা, কাঁচি, বর্শা, বল্লম, তরবারি, লাঠি ইত্যাদি নিয়ে মিছিলে অংশগ্রণ করে ক্ষেত্র বিশেষে অনাকাঙ্খিত পরিস্থিতি সৃষ্টি করে। যা ধর্মপ্রাণ ও সম্মানিত নগরবাসীর মনে আতংক ও ভীতিসৃষ্টিসহ জননিরাপত্তার প্রতি হুমকি স্বরূপ। তাছাড়া মহররম মাসে পবিত্র আশুরা উপলক্ষে আতশবাজি ও পটকা ফোটানো হয় যা ধর্মীয় ভাবগাম্ভীর্যতাকে ম্লান করে।

ঢাকা মেট্রোপলিটন এলাকায় সম্মানিত নাগরিকবৃন্দের নিরাপত্তা নিশ্চিত করতে ঢাকা মেট্রোপলিটন পুলিশ অর্ডিন্যান্স ১৯৭৬ এর ২৮ ও ২৯ ধারায় অর্পিত ক্ষমতাবলে তাজিয়া মিছিলে দা, ছোরা, কাঁচি, বর্শা, বল্লম, তরবারি, লাঠি ইত্যাদি বহন এবং আতশবাজি ও পটকা ফোটানো সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

এছাড়াও আসন্ন দুর্গাপূজা উপলক্ষে প্রতিমা বিসর্জনের সময়ে মিছিলে যে কোন ধরনের আতশবাজি ও পটকা ফোটানো সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

এই আদেশ তাজিয়া মিছিল ও দুর্গাপূজা চলাকালীন বলবৎ থাকবে।ডিএমপি নিউজ

 






Related News

Comments are Closed