Main Menu

এ বার সবচেয়ে বড় দুর্গা নোয়াখালিতে

durgaশারদীয়া দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা শুরু হতে বাকি আর মাত্র কয়েক দিন। পুজোমণ্ডপে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। নোয়াখালির বাণিজ্যকেন্দ্র হিসাবে পরিচিত চৌমুহনীতে এ বার তৈরি হচ্ছে বাংলাদেশের সবচেয়ে বড় দুর্গা প্রতিমা। উচ্চতা ৭১ ফুট। চট্টগ্রামের মৃৎশিল্পী অমর পালের নেতৃত্বে চলছে এই দুর্গা প্রতিমা তৈরির কাজ। নোয়াখালির বিজয়া সর্বজনীন দুর্গা মন্দিরের পুজোর জন্য এই প্রতিমা নির্মাণ করা হচ্ছে।

খবর নিয়ে জানা গিয়েছে, চৌমুহনী কলেজ রোডের রামেন্দ্র ভূষণ সাহার বাড়ির সামনে এই প্রতিমা তৈরির কাজ চলছে। ২০ বছর পূর্তি উপলক্ষে সর্বজনীন বিজয়া দুর্গা মন্দিরের উদ্যোক্তারা তাই এই বিশাল প্রতিমা তৈরির আয়োজনে ব্যস্ত। ৩৫ লক্ষ টাকা খরচ করে মণ্ডপ তৈরি করা হচ্ছে। তবে চৌমুহনীর পুজো মণ্ডপগুলোতে এমন বাজেটের দুর্গাপ্রতিমা তৈরি হয়ে থাকে।

মৃৎশিল্পী অমর পাল জানান, চল্লিশ বছরের বেশি সময় ধরে তিনি প্রতিমা তৈরির কাজ করছেন। কিন্তু এ বারের কাজটি তাঁর জীবনে স্মরণীয়। কারণ এত বড় দূর্গাপ্রতিমা তিনি আগে কখনও বানাননি।

সর্বজনীন বিজয়া দুর্গা মন্দিরের আয়োজকদের একজন শান্তনু সাহা জানান, এবারের পুজোর প্যান্ডেল, আলোকসজ্জা-সহ আনুষাঙ্গিক খরচ মিলিয়ে ৫০ লক্ষ টাকা ছাড়িয়ে যাবে। তবে মায়ের আশীর্বাদে সবই সম্ভব হবে বলে জানান তিনি।

তিনি আরও জানান, ৭১ ফুটের প্রতিমা বানাতে গিয়ে সারা দেশ থেকে ব্যাপক সাড়া পাচ্ছেন তাঁরা। সারা দেশ থেকেই লোকজন এই প্রতিমা দেখতে আসবেন। মণ্ডপ এবং দর্শনার্থীদের নিরাপত্তার ব্যাপারে তাঁরা প্রশাসনের সহযোগিতা চেয়েছেন বলেও জানান শান্তনুবাবু।

২০১৫-য় কলকাতার দেশপ্রিয় পার্কে ৮৮ ফুটের দুর্গা প্রতিমা তৈরি হয়েছিল। বিশাল দুর্গা প্রতিমা নিয়ে সে বছর দর্শনার্থীদের মধ্যে ছিল প্রবল উত্সাহ। নোয়াখালিও এ দিক থেকে পিছিয়ে নেই।






Related News

Comments are Closed