Main Menu

বাংলাদেশ ডেল্টা কোয়ালিশনের সভাপতির দায়িত্ব পালন করবে

banবাংলাদেশ পরবর্তী এক বছর ডেল্টা কোয়ালিশনের সভাপতির দায়িত্ব পালন করবে।
নেদারল্যান্ডস আনুষ্ঠানিকভাবে গত ২১ সেপ্টেম্বর ডেল্টা কোয়ালিশনের সভাপতিত্ব বাংলাদেশের কাছে হস্তান্তর করা হয়।
নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে এক অনাড়ম্বর অনুষ্ঠানে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, এমপি’র নিকট নেদারল্যান্ডসের আন্তর্জাতিক পানি বিষয়ক বিশেষ দূত হেঙ্ক অভিঙ্ক সভাপতিত্ব হন্তান্তর করেন।
প্রধানমন্ত্রীর মুখ্যসচিব, পররাষ্ট্র সচিব এবং পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব এ সময় উপস্থিত ছিলেন।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ একথা বলা হয়েছে।
অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী নেদারল্যান্ডস সরকারের এই বিশাল উদ্যোগ এবং ডেল্টা কোয়ালিশনকে সুদৃঢ় ভিত্তির উপর দাঁড় করাতে তাদের সক্রিয় অবদানের জন্য ধন্যবাদ জানান।
নেদারল্যান্ডসের আন্তর্জাতিক পানি বিষয়ক বিশেষ দূত হেঙ্ক অভিঙ্ক গত ৯ ও ১০ মে রটারড্যামে অনুষ্ঠিত ডেল্টা কোয়ালিশনের মন্ত্রী পর্যায়ের সম্মেলনের ফলাফল তুলে ধরে আশাবাদ ব্যক্ত করেন যে বাংলাদেশের সভাপতিত্বে কোয়ালিশনের সদস্যদের পারস্পরিক সহযোগিতা আরও শক্তিশালী হবে।
এ সময়ে মরক্কোর মারাকেশে অনুষ্ঠিতব্য কপ ২২ (৭-১৮ নভেম্বর ২০১৬) চলাকালীন একটি কার্যকরী সভার আয়োজন এবং ২০১৭ সালের দ্বিতীয় ভাগে ঢাকায় মন্ত্রী পর্যায়ের একটি সম্মেলনের আয়োজন করবে।
ডেল্টা কোয়ালিশন পৃথিবীর প্রথম সরকারী পর্যায়ের আন্তর্জাতিক কোয়ালিশন যা বৈশ্বিক জলবায়ু পরিবর্তনকে মাথায় রেখে সদস্য রাষ্ট্রসমূহের ডেল্টা ব্যবস্থাপনা এবং উন্নয়নে প্রয়োজনীয় সাহায্য-সহযোগিতা, রক্ষণাবেক্ষণ ও সহন ক্ষমতা বৃদ্ধির সক্ষমতা অর্জনে নিয়োজিত। এই কোয়ালিশনের বর্তমান সদস্য রাষ্ট্রসমূহ হলো বাংলাদেশ, কলম্বিয়া, মিশর, ফ্রান্স, ইন্দোনেশিয়া, জাপান, মোজাম্বিক, মিয়ানমার, নেদারল্যান্ডস, ফিলিপাইন, দক্ষিণ কোরিয়া এবং ভিয়েতনাম।






Related News

Comments are Closed