Main Menu

হলের দাবিতে জবি শিক্ষার্থীদের মহাসমাবেশ, অনশনে ছাত্রলীগ

হলের দাবিতে জবি শিক্ষার্থীদের মহাসমাবেশ, অনশনে ছাত্রলীগ

পুরনো কেন্দ্রীয় কারাগারের জায়গা জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে হস্তান্তর করে সেখানে আবাসিক হল নির্মাণের দাবিতে কেন্দ্রীয় শহীদ মিনারে মহাসমাবেশ করেছেন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে কেন্দ্রীয় শহীদ মিনারে এই মহাসমাবেশ অনুষ্ঠিত হয়। অন্যদিক একই দাবিতে ক্যাম্পাসে সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত অনশন করেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতা-কর্মীরা। দাবি আদায়ের লক্ষ্যে আগামী বৃহস্পতিবার ক্লাস-পরীক্ষা বর্জন করে জাতীয় প্রেসক্লাবে ছাত্র সমাবেশের ডাক দিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। আগামীকাল হরতাল হওয়ায় কোন কর্মসূচি পালন করবেন না তারা।

প্রত্যক্ষদর্শীরা জানান, পরিত্যক্ত কেন্দ্রীয় কারাগারে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের হল নির্মাণের দাবিতে এক মাস ধরে চলমান আন্দোলনে পূর্ব ঘোষণা অনুযায়ী কেন্দ্রীয় শহীদ মিনারে ছাত্র সমাবেশ অনুষ্ঠিত হয়। আজ মঙ্গলবার সকাল ৮টা থেকে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা ক্লাস-পরীক্ষা বর্জন করে কেন্দ্রীয় শহীদ মিনারে জড়ো হতে থাকেন। এক পর্যায়ে শিক্ষার্থীরা সকাল সাড়ে ১০টার দিকে বিভিন্ন ব্যানার নিয়ে সমবেত হলে সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তারা বলেন, বিগত ৩০ দিন ধরে চলে আসা এই আন্দোলনে সাধারণ শিক্ষার্থীরা কোন ধরনের সহিংসতা ছাড়াই তাদের দাবি জানিয়ে আসছিলো। অথচ শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনে পুলিশ যে হামলা চালায় তা কখনোই কাম্য নয়। শিক্ষার্থীদের উপর হামলা করে আন্দোলন দমিয়ে রাখা সম্ভব নয় বলে ঘোষণা দেন বক্তারা। সরকার তাদের দাবি মেনে না নিলে বৃস্পতিবার ক্যাম্পাসে সর্বাত্মক ছাত্র ধর্মঘট পালন করার ঘোষণা দেন তারা। এদিকে সমাবেশে সংহতি জানিয়ে বক্তব্য দেন শিক্ষাবিদ অধ্যাপিকা এ এন রাশেদা ও ভাস্কর রাশা।

সমাবেশ শেষে শিক্ষার্থীরা পুরাতন কারাগারের জমিতে হল নির্মান ও আন্দোলনে হামলাকারীদের বিচার না হওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত রাখার শপথ নেন। এছাড়া আগামী ৪ই সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সঙ্গে শিক্ষামন্ত্রী আবাসিক সংকট নিরসনের বিষয় নিয়ে আলোচনা করবেন বলে জানিয়েছেন সমিতির সভাপতি অধ্যাপক ড. কাজী সাইফুদ্দীন।

এদিকে হল আন্দোলনকে ভিন্ন খাতে নিতে একটি মহলের চক্রান্তে সোমবার সকালে বহিরাগত কয়েকজন সাংবাদিকসহ জবিতে কর্মরত সাংবাদিকদের একটি অংশ সাংবাদিক সমিতিতে ভাংচুর ও লুটপাটের ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে জবি সাংবাদিক সমিতি। মঙ্গলবার সাংবাদিক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক স্বাক্ষরিত এক বিবৃতিতে এ নিন্দা জানানো হয়। পাশাপাশি ভাংচুরের ও লুটপাটের ঘটনায় জড়িতদের শাস্তি প্রদানে প্রশাসনের নিকট দাবি জানিয়েছে জবি সাংবাদিক সমিতি।






Related News

Comments are Closed