Main Menu

সঠিক তথ্যপ্রবাহের মাধ্যমে জঙ্গি-সন্ত্রাস দমনে ঐকমত্য প্রকাশ করেছেন ভারত ও বাংলাদেশের তথ্যমন্ত্রীদ্বয়।

সঠিক তথ্যপ্রবাহের মাধ্যমে জঙ্গি-সন্ত্রাস দমনে ঐকমত্য প্রকাশ করেছেন ভারত ও বাংলাদেশের তথ্যমন্ত্রীদ্বয়।
বুধবার সকালে দিল্লীতে ভারতের তথ্য ও সম্প্রচারমন্ত্রী ভেনকাইয়া নাইডু (ঠবহশধরধয ঘধরফঁ)’র সাথে বাংলাদেশের তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর বৈঠক শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে তারা বলেন, ‘সঠিক তথ্যপ্রবাহের মাধ্যমে ইতিহাসবিকৃতি, মিথ্যাচার ও গুজবের ধু¤্রজাল ছিন্ন করা, জঙ্গি-সন্ত্রাস দমন ও সাম্প্রদায়িকতার বোমা নিষ্ক্রিয় করতে দু’দেশের তথ্য মন্ত্রণালয় একসাথে কাজ করবে।’
২০২০ সালে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী এবং ২০২১ সালে বাংলাদেশের স্বাধীনতার পঞ্চাশ বছর পূর্তি উপলক্ষে বঙ্গবন্ধুর জীবন এবং মুক্তিযুদ্ধের ওপর দু’টি পৃথক প্রামাণ্যচিত্র নির্মাণেও বাংলাদেশ-ভারত একসাথে কাজ করবে বলে জানান তথ্যমন্ত্রী ইনু।
ভারতের তথ্য ও সম্প্রচারমন্ত্রী ভেনকাইয়া নাইডু জানান, ভারতের রাষ্ট্রপতি প্রণব মূখার্জী আগামী ২৩ আগস্ট কোলকাতায় ‘আকাশবাণী মৈত্রী’ নামে যে নূতন বেতার চ্যানেল উদ্বোধন করবেন, তা বাংলাদেশ, ভারতের পশ্চিমবঙ্গ, আসাম ও বিহারে শোনা যাবে। ভারত ও বাংলাদেশ দু’দেশের নির্মিত বেতার অনুষ্ঠানই এই মৈত্রী চ্যানেলে স্থান পাবে, বলেন তিনি।
ভারত ও বাংলাদেশের মধ্যে তথ্য ও সংবাদ আদান-প্রদানসহ সব ধরনের তথ্য ও সম্প্রচারগত যোগাযোগ বৃদ্ধিতে দু’দেশের তথ্য মন্ত্রণালয় একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়ে নীতিগতভাবে একমত হন মন্ত্রীদ্বয়।
এছাড়া বৈঠকে ভারত ও বাংলাদেশে একে অপরের চলচ্চিত্র নিয়ে উৎসব, অডিও-ভিডিও অনুষ্ঠান আদান-প্রদান, কর্মকর্তা-সাংবাদিকদের গমনাগমন, দু’দেশের চলচ্চিত্র উন্নয়ন সংস্থাদ্বয়ের যৌথউদ্যোগে ও যৌথ প্রযোজনায় চলচ্চিত্র নির্মাণ বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করা হয়।
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর সাথে দিল্লীতে বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী, তথ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব মোঃ নাসির উদ্দিন আহমেদ, সিনিয়র তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মীর আকরাম উদ্দীন আহম্মদ ও দূতাবাসের কাউন্সেলর এএফএম জাহিদুল ইসলাম এবং ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রীর সাথে তার মন্ত্রণালয়ের সচিব অজয় মিত্তাল, অল ইন্ডিয়া রেডিও ও দুরদর্শন প্রধানগণসহ তথ্য ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধিবৃন্দ বৈঠকে অংশ নেন।
তথ্যমন্ত্রী ২১ আগস্ট দেশে ফেরার আগে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল (অলরঃ উড়াধষ) এর সাথে বৈঠকের পাশাপশি জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়, অবজারভার রিসার্চ ফাউন্ডেশন, বিবেকানন্দ ফাউন্ডেশন ও ইন্ডিয়া ফাউন্ডেশনে বক্তব্য রাখার কথা রয়েছে।






Related News

Comments are Closed