Main Menu

জঙ্গিবাদের উত্থান প্রতিরোধে নতুন প্রজন্মের মাঝে বঙ্গবন্ধুর চেতনাকে ছড়িয়ে দিতে হবে

2016-08-15_6_998115জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চেতনাকে ধারণ করে দেশব্যাপী সাংস্কৃতিক জাগরণ ঘটাতে হবে। জঙ্গিবাদের উত্থান প্রতিরোধেও নতুন প্রজন্মের মাঝে বঙ্গবন্ধুর চেতনাকে ছড়িয়ে দিতে হবে।
জাতির পিতার ৪১তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে গোপালগঞ্জ, টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধাঞ্জলি জানানোর লক্ষ্যে ‘ঢাকা থেকে টুঙ্গিপাড়া’ সম্প্রীতি’র শিল্পযাত্রা’র উদ্বোধন অনুষ্ঠানে দেশবরেণ্য সাংষ্কৃতিক ব্যক্তিত্ব ও নাট্যজন রামেন্দু মজুমদার এ কথা বলেন।
আজ সকাল ৮টায় রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমি থেকে সম্প্রীতি’র এ শিল্পযাত্রা শুরু হয়। বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় এ শিল্পযাত্রার আয়োজন করেছে সম্প্রীতি নাট্যোৎসব পর্ষদ।
দিনব্যাপি এ শিল্পযাত্রায় জাতির পিতার চেতনা ও প্রেরণাকে নতুন শক্তি ও সাহসে শপথ নিয়ে জঙ্গিবাদের বিরুদ্ধে সম্মিলিত প্রতিরোধ গড়ে তুলতে সকলকে সচেতন ও ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানাবে সম্প্রীতি’র এ শিল্পযাত্রা।
উদ্বোধনী অনুষ্ঠানে রামেন্দু মজুমদার আরো বলেন, বঙ্গবন্ধু কোন দল বা গোষ্ঠীর নন, তিনি সার্বজনীন। তিনি যে বাঙালী জাতির ত্রাণকর্তা, জাতির পিতা, এ বিষয়টি আজ প্রমাণিত। জনগণ বুঝতে পেরেছে মুক্তিযুদ্ধকে ধারণ ও বঙ্গবন্ধুর চেতনা ছাড়া এ জাতির মুক্তি নেই।
‘ঢাকা থেকে টুঙ্গিপাড়া’ সম্প্রীতি’র এ শিল্পযাত্রা’র সাংস্কৃতিক দলে দেড়শতাধিক নাট্য ও সাংস্কৃতিক কর্মী রয়েছেন। নেতৃত্ব দিচ্ছেন নাট্যজন কামাল বায়েজীদ। টুঙ্গিপাড়ার উদ্দেশ্যে যাত্রার প্রাক্কালে সম্প্রীতি’র এ কর্মীরা রাজধানীর শিল্পকলা একাডেমিতে ‘যখন আমার পিতার নাম শেখ মুজিবুর রহমান’ শীর্ষক গীতিআলেখ্যটি পরিবেশন করে।
যাত্রাপথের বিরতিতে দলটি মাওয়া ফেরীঘাট, কাওরাকান্দি ফেরীঘাট, গোপালগঞ্জ শহর এবং টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিস্থলে ‘যখন আমার পিতার নাম শেখ মুজিবুর রহমান’ গীতিআলেখ্যটি পরিবেশন করবে। মহাকাল নাট্য সম্প্রদায় পরিবেশিত এ গীতিআলেখ্যটি মীর জাহিদ হাসানের পরিকল্পনা ও গ্রন্থনায় এবং কামরুল হাসান ফেরদৌস ও আমিনুল আশরাফ এর কোরিওগ্রাফীতে মঞ্চায়িত হচ্ছে। যাত্রাপথে একই সাথে লিয়াকত আলী লাকী রচিত ও নির্দেশিত ‘মুজিব মানে মুক্তি’ নামের লোক নাট্যদলের নাটকটিও পরিবেশিত হবে।
সম্প্রীতি’র শিল্পযাত্রা’র এ দলটি আজ রাতেই আবার ঢাকা উদ্দেশ্যে টুঙ্গিপাড়া ত্যাগ করবে।






Related News

Comments are Closed