Main Menu

বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবা দেয়া হচ্ছে

2016-08-15_6_326803জাতির পিতার ৪১তম শাহাদাৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ‘রোগীর সেবায় হই আরও যতœবান’- প্রতিপাদ্য ধারণ করে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) আজ সোমবার বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবা উদ্বোধন করা হয়েছে।
মহতী এই সেবাকার্যক্রমে প্রায় একশ’ কক্ষে প্রায় দু’শ বিশেষজ্ঞ চিকিৎসক অংশ নিচ্ছেন।
বিএসএমএমইউ হাসপাতালের বহির্বিভাগে আজ সোমবার সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবার উদ্বোধন করেন।
বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. এ এস এম জাকারিয়া (স্বপন), কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোঃ আলী আসগর মোড়ল, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নœান, প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল মোঃ আব্দুল্লাহ আল হারুন, অতিরিক্ত পরিচালক ডা. নাজমুল করিম মানিক, সহকারী প্রক্টর ও হৃদরোগ বিশেষজ্ঞ ডা. এসএম মোস্তফা জামান প্রমুখ এসময় উপস্থিত ছিলেন।
বিএসএমএমইউ সূত্র জানায়, সকাল ৯টা থেকে শুরু হওয়া এ সেবাকার্যক্রমে বিরতিহীনভাবে দুপুর ২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞ চিকিৎসকবৃন্দ বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদান করবেন।
উল্লেখ্য, ২০১৫ সালে জাতীয় শোক দিবসে বিএসএমএমইউতে বিশেষজ্ঞ চিকিৎসকবৃন্দ ৬ হাজার ৩৮৭ জন রোগীকে চিকিৎসাসেবা দিয়েছিলেন। এবছর রোগীর সংখ্যা আরো বেশি হবে বলে কর্র্তৃপক্ষ আশা করছেন।
উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেন, জাতীয় শোক দিবস উপলক্ষে এই বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবা ও স্বেচ্ছায় রক্তদান কর্মসূচীসহ নানা কর্মসূচী গ্রহণ করা হয়েছে। এসব কর্মসূচীর একটাই লক্ষ্য, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হৃদয়ে ধারণ করে এ বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাসেবা, চিকিৎসা শিক্ষা ও চিকিৎসা বিষয়ক গবেষণা কার্যক্রমকে আরো এগিয়ে নিয়ে দেশের মানুষের উন্নত স্বাস্থ্যসেবা নিশ্চিত করা।
বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, মেডিসিন, সার্জারি ও দন্ত অনুষদের বিভিন্ন বিভাগে বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদান করা হচ্ছে। এগুলো হচ্ছেÑ ইন্টারনাল মেডিসিন, কার্ডিওলজি, ফিজিক্যাল মেডিসিন, বক্ষব্যাধি উইং, শিশু, শিশু কিডনি, শিশু গ্যাস্ট্রো, শিশু হেমাটো-অনকোলজি, নিউরোলজি, কিডনি, হেমাটোলজি, লিভার, গ্যাস্ট্রোএন্টারোলজি, রিউমাটোলজি, নবজাতক, চর্ম ও যৌনব্যাধি, ক্যান্সার, এন্ডোক্রাইনোলজি (ডায়াবেটিস ও হরমোন), মনোরোগ বিদ্যা, সার্জারি, নাক, কান ও গলা, গাইনি, চক্ষু, অর্থোপেডিক সার্জারি, ইউরোলজি, নিউরো সার্জারি, কার্ডিয়াক সার্জারি, ভাসকুলার সার্জারি, শিশু সার্জারি, পেইন এন্ড পেলিয়েটিভ কেয়ার মেডিসিন, কনজারভেটিভ ডেনটিসট্রি এন্ড এন্ডোডনটিকস, ওরাল এ্যান্ড ম্যাক্সিলোফিশিয়াল সার্জারি, অর্থোডনটিকস, প্রস্থডনটিকস ও প্রিভেনটিভ এ্যান্ড চিলড্রেন উইং বিভাগ উল্লেখযোগ্য।
এদিকে জাতীয় শোক দিবস উপলক্ষে সকাল ৮টায় ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে এবং সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের বি ব্লকের বঙ্গবন্ধুর ম্যুরালে উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খানের নেতৃত্ব ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, শিক্ষক, ছাত্রছাত্রী, চিকিৎসক, কর্মকর্তা, নার্স, মেডিক্যাল টেকনোলজিস্ট ও কর্মচারীবৃন্দ পুষ্পমাল্য অর্পণ করেন। বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পমাল্য অপর্ণের পর সেখানে জাতির জনক, তাঁর পরিবারবর্গসহ ১৫ আগস্টে নিহত শহীদদের স্মরণে ১ মিনিট নীরবতা পালন করা হয়।
এছাড়া জাতীয় শোক দিবস উপলক্ষে ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের উদ্যোগে বি-ব্লকের নীচতলায় স্বেচ্ছায় রক্তদান কর্মসূচীর আয়োজন করা হয়। সকাল ১০টায় এ কর্মসূচীর উদ্বোধন করেন কামরুল হাসান খান। এসময় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ছাড়াও ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোঃ আসাদুল ইসলাম উপস্থিত ছিলেন।
জাতীয় এই দিবস উপলক্ষে অন্যান্য কর্মসূচীর মধ্যে রয়েছে-বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে বাদ জোহর কোরানখানি, দোয়া মাহফিল ও তবারক বিতরণ, ভিন্ন ভিন্ন স্থানে বিভিন্ন ধর্মাম্বলম্বীদের প্রার্থনা সভা।






Related News

Comments are Closed