Main Menu

অবশেষে জয়ের ধারায় ফিরলো ব্রাজিল, গেমস থেকে আর্জেন্টিনার বিদায়

download (1)অবশেষে অলিম্পিকের ফুটবলে তৃতীয় ম্যাচে এসে জয়ের দেখা পেয়েছে স্বাগতিক ব্রাজিল। গতকাল গ্রুপের গুরুত্বপূর্ণ ও শেষ ম্যাচে ডেনমার্ককে ৪-০ গোলে উড়িয় দিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে নেইমার বাহিনী। ব্রাজিল জিতলেও এবারের অলিম্পিক গেমস থেকে বিদায় নিতে বাধ্য হয়েছে চির প্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা। হন্ডুরাসের সাথে ১-১ গোলে ড্র করায় আর্জেন্টিনার অলিম্পিক মিশন শেষ হয়ে গেছে।
ব্রাজিলের বড় ব্যবধানে জয়ে অবশ্য বার্সেলোনা তারকা নেইমারের কোন গোল ছিল না। তবে তার সহায়তায় গ্যাবিয়েল জেসাস ও লুয়ান দুটি গোল করেেেছন। ইরাক ও দক্ষিণ আফ্রিকার সাথে প্রথম দুটি ম্যাচে ড্র করায় ব্রাজিলের অলিম্পিক থেকে ছিটকে পড়ার শঙ্কা ছিল। কিন্তু শেষ পর্যন্ত স্বাগতিদের আর হতাশ হতে হয়নি। এই জয়ে গ্রুপ-এ’র শীর্ষ দল হিসেবেই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে ব্রাজিল। আগামী শনিবার শেষ আটে তাদের প্রতিপক্ষ কলম্বিয়া।
ম্যাচে দুই গোল দেয়া গ্যাবিয়েল বারবোসা বলেছেন, ‘আমরা আজ অনেক ধৈর্য্য দেখিয়েছি। এটা খুবই গুরুত্বপূর্ণ ছিল। সে কারনেই ফল এসেছে। এটা সত্যিই অসাধারণ একটি জয় ছিল। প্রথম দুই ম্যাচে আমার খারাপ খেলিনি, কিন্তু গোলের দেখা না পাওয়ায় কাঙ্খিত ফল আসেনি।’
সমস্যা জর্জরিত আর্জেন্টিনার জাতীয় দলের হতাশার পরে এবার অলিম্পিকে অনুর্ধ্ব-২৩ দলটিও বেশীদুর যেতে পারলো না। এদিকে ২০১২ লন্ডন অলিম্পিকের স্বর্ণজয়ী মেক্সিকো দক্ষিণ কোরিয়ার কাছে ১-০ গোলে পরাজিত হয়ে বিদায় নিয়েছে। তবে গতকাল সবচেয়ে বড় জয় পেয়েছে বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানী। ফ্রেইবার্গের স্ট্রাইকার নিলস পিটারসনের পাঁচ গোলের সুবাদে প্যাসিফিক আইসল্যান্ড ফিজিকে ১০-০ গোলে উড়িয়ে দিয়ে শেষ আটে জায়গা করে নিয়েছে জার্মানী। পিটারসন ছাড়াও ম্যাচে হ্যাটট্রিক করেছেন মেয়ার। অধিনায়ক টিও গুটিরেজ ও ডোরলান পাবোনের গোলে নাইজেরিয়াকে ২-০ গোলে পরাজিত করে নক আউট পর্বে উঠেছে কলম্বিয়া। এই জয়ে আফ্রিকান দেশটি গ্রুপ-বি থেকে শীর্ষ স্থান দখল করায় সুইডেনের বিপক্ষে জাপানের ১-০ গোলের জয়ে ম্যাচটি অর্থহীন হয়ে পড়ে।
সালভাদোরে ব্রাজিলের কাছে বড় ব্যবধানে পরাজিত হলেও পরের রাউন্ডে উঠেছে ডেনমার্ক। গ্রুপের অপর ম্যাচে ইরান ও দক্ষিণ আফ্রিকা ১-১ গোলে ড্র করায় ড্যানিশদের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হয়।
বেলো হরিজন্টেতে আলজেরিয়ার সাথে ১-১ গোলে ড্র করায় গ্রুপ-ডি’র শীর্ষ দল হিসেবে শেষ আটে উঠেছে পর্তুগাল। শনিবার কোয়ার্টার ফাইনালে তাদের প্রতিপক্ষ জার্মানী। অপর ম্যাচগুলোতে দক্ষিণ কোরিয়া হন্ডুরাসের ও নাইজেরিয়া ডেনমার্কের মুখোমুখি হবে।






Related News

Comments are Closed