Main Menu

বঙ্গমাতার ৮৬তম জন্মবার্ষিকী পালিত

2016-08-08_6_852918জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিনী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছার ৮৬তম জন্মবার্ষিকী রাজধানী ঢাকাসহ সারাদেশে নানা কর্মসূচির মধ্যদিয়ে পালিত হয়েছে।
সোমবার সকাল সাড়ে ৮টায় আওয়ামী লীগের পক্ষ থেকে বনানী কবরস্থানে তাঁর সমাধিতে পুষ্পার্ঘ্য অর্পণের মধ্যদিয়ে দিবসের কর্মসূচি শুরু হয়।
বঙ্গমাতার জন্মবার্ষিকী উপলক্ষে আওয়ামী লীগসহ বিভিন্ন সহযোগী ও ভাতৃপ্রতিম সংগঠন আলোচনা সভা, গরীবদের মাঝে খাবার বিতরণ, কোরানখানি, মিলাদ ও দোয়া মাহফিল, পুস্তবক অর্পণসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করে।
এ সময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু, সভাপতিমন্ডলীর সদস্য ওবায়দুল কাদের, যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ এমপি ও এডভোকেট জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন ও খালিদ মাহমুদ চৌধুরী, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ, সাধারণ সম্পাদক এস এম জাকির হোসেন প্রমুখ।
পরে সেখানে তাঁর রুহের মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
আওয়ামী লীগের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদনের পরে ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তর ও দক্ষিণ, আওয়ামী যুবলীগ, বাংলাদেশ ছাত্রলীগ, আওয়ামী স্বেছাসেবকলীগ, যুব মহিলা লীগ, কৃষক লীগ, মহিলা আওয়ামী লীগ, জাতীয় শ্রমিক লীগ,বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব পরিষদ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট বঙ্গমাতার সমাধিতে পুষ্পমাল্য অর্পণ করে।
এই মহিয়সী নারী ১৯৩০ সালের এইদিনে গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। মাত্র তিন বছর বয়সে বাবা শেখ জহুরুল হক ও পাঁচ বছর বয়সে মা হোসনে আরা বেগমকে হারান তিনি। শেখ লুৎফর রহমানের ছেলে চাচাতো ভাই শেখ মুজিবুর রহমানের সঙ্গে বেগম ফজিলাতুন্নেছার বিয়ে হয়। ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাতে জাতির জনক বঙ্গবন্ধুর সঙ্গে তাকেও ঘাতক-খুনীচক্র হত্যা করে।
সকালে রাজধানীর ওসমানী মিলনায়তনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিনী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছার ৮৬তম জন্মবার্ষিকী উপলক্ষে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় আলোচনা সভার আয়োজন করে। আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত থেকে ভাষণ দেন। মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকির সভাপতিত্বে অনুষ্ঠানে বিশিষ্ট কথা সাহিত্যিক বাংলাদেশ শিশু একাডেমীর চেয়ারম্যান সেলিনা হোসেন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রেবেকা মোমেন এমপি এবং জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান মমতাজ বেগম বক্তৃতা করেন। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাসিমা বেগম অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন।
এদিকে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ সকাল ১১টায় বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে এক আলোচনা সভার আয়োজন করে।
সংগঠনের সভাপতি মোল্লা মো. আবু কাওছারের সভাপতিত্বে অনুষ্ঠানে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ এমপি বক্তব্য রাখেন। অনুষ্ঠান পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক পংকজ দেবনাথ এমপি।
বঙ্গমাতার ৮৬তম জন্মবার্ষিকী উপলক্ষে বিকেলে বাংলাদেশ ছাত্রলীগ টিএসসি মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করে।
ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম। এ ছাড়াও শিক্ষাবীদ অধ্যাপক ড. আব্দুল মান্নান চৌধুরী, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য র আ ম ওবায়দুল মুক্তাদির চৌধুরী, ছাত্রলীগের সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন, দপ্তর সম্পাদক দোলোয়ার হোসেন শাহাজাদা প্রমুখ উপস্থিত ছিলেন।
বাদ আছর বঙ্গমাতার জন্মবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধু এভিনিউস্থ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের পক্ষ থেকে মিলাদ, দোয়া মাহফিল ও আলোচনা সভার আয়োজন করা হয়।
এছাড়া বঙ্গবন্ধুর সহধর্মিনী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের জন্মবার্ষিকী উপলক্ষে পথশিশুদের মধ্যে বস্ত্র ও খাদ্য বিতরণ করে যুব মহিলা লীগ।






Related News

Comments are Closed