Main Menu

ট্রাম্পকে প্রত্যাখ্যান : রিপাবলিকান দলের ৫০ জাতীয় নিরাপত্তা বিশেষজ্ঞের খোলা চিঠি

2016-08-09_3_659932রিপাবলিকান দলের ৫০ জন নিরাপত্তা বিশেষজ্ঞ স্বাক্ষরিত এক খোলা চিঠিতে প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে তারা প্রত্যাখ্যান করে বলেছেন, নির্বাচিত হলে তিনি হবেন মার্কিন ইতিহাসের সবচেয়ে বেপরোয়া প্রেসিডেন্ট।
এদের মধ্যে সিআইএ’র সাবেক পরিচালক মাইকেল হেডেনও রয়েছেন। তিনি বলেন, প্রেসিডেন্ট হওয়ার জন্যে ট্রাম্পের চরিত্র, মূল্যবোধ ও অভিজ্ঞতার অভাব রয়েছে।
এর আগে মার্চে এ ধরণের উদ্যোগ নেয়া হলেও এদের অনেকেই তখন স্বাক্ষর করতে অস্বীকৃতি জানিয়েছিলেন।
সোমবার নিউইয়র্ক টাইমস-এ প্রকাশিত ওই চিঠিতে স্বাক্ষরকারীরা বলেন, আমরা বুঝতে পেরেছি ট্রাম্প হবেন আমেরিকার জন্যে বিপজ্জনক প্রেসিডেন্ট। আমাদের জাতীয় নিরাপত্তা ও মঙ্গলের জন্যেও ঝুঁকি।
তবে স্বাক্ষরকারী এসব নিরাপত্তা বিশেষজ্ঞ হিলারি ক্লিনটনকে ভোট দেয়ার কথা বলেননি। বরং তাকে নিয়েও তারা সন্দেহ প্রকাশ করেছেন। কিন্তু ট্রাম্পকে ভোট দেবেন না এ কথা তারা স্পষ্ট করেছেন।
ট্রাম্পকে প্রেসিডেন্ট হওয়ার অযোগ্য ঘোষণা করে হিলারির সমালোচনার প্রতিধ্বনি করেই তারা বলেছেন, ট্রাম্প আন্তর্জাতিক রাজনীতির মৌল বিষয়গুলো সম্পর্কে অজ্ঞ।
তারা আরো বলেন, এমনকি ধনকুবের ট্রাম্পের আর্ন্তজাতিক বিষয়াদি ও জাতীয় নিরাপত্তা হুমকি সম্পর্কে জানার কোন আগ্রহও দেখা যায়নি। এছাড়া মিথ্যা থেকে সত্যকে পৃথক করার আগ্রহ কিংবা সক্ষমতা ট্রাম্পের নেই। বরং তিনি এমন কিছু বিপজ্জনক গুণ দেখিয়েছেন যা তাকে প্রেসিডেন্ট হওয়ার জন্যে অযোগ্য করে তুলেছে।
তারা বলেন, আমরা মনে করি নির্বাচিত হলে তিনি হবেন আমেরিকার ইতিহাসের সবচেয়ে বেপরোয়া প্রেসিডেন্ট।
স্বাক্ষরকারীদের মধ্যে আরো রয়েছেন প্রেসিডেন্ট জর্জ বুশের সময়কার ফার্স্ট ও সেকেন্ড হোমল্যান্ড সিকিউরিটি সেক্রেটারি টম রিজ ও মাইকেল চার্টফ, জাতীয় গোয়েন্দা সংস্থার সাবেক পরিচালক জন নেগ্রোপন্টে।
এদিকে এ খোলা চিঠির প্রতিক্রিয়ায় ট্রাম্প তাদেরকে ওয়াশিংটনের ব্যর্থ অভিজাতদের চেয়ে বেশি কিছু নয় উল্লেখ করে বলেন, তাদের দৃষ্টি ক্ষমতার দিকে এবং তাদেরকে তাদের কর্মকান্ডের জবাবদিহি করতে হবে।






Related News

Comments are Closed