Main Menu

পাকিস্তানে হাসপাতালে বোমা বিস্ফোরণ, নিহত ৪২

2016-08-08_3_253768পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বেলুচিস্তান প্রদেশের কোয়েটা নগরীর একটি বড় হাসপাতালে সোমবার বোমা বিস্ফোরণে কমপক্ষে ৪২ জন নিহত ও ৩০ জনেরও বেশি আহত হয়েছে। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।
প্রদেশের স্বরাষ্ট্র সচিব আকবর হারিফল বলেন, সোমবার সকালে পৃথক গুলিবর্ষণের ঘটনায় বেলুচিস্তান আইনজীবী সমিতির সভাপতি নিহত হওয়ার পর সিভিল হাসপাতালে আইনজীবী ও সাংবাদিকরা জড়ো হন। একপর্যায়ে সেখানে বিস্ফোরণ ঘটে।
তিনি বলেন, আইনজীবী সমিতির সভাপতি বিলাল আনোয়ার কাসি সকালে কর্মস্থলের উদ্দেশে বাড়ি থেকে বের হওয়ার পর দুই অজ্ঞাত পরিচয় বন্দুকধারী তাকে গুলি করে।
বেলুচিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী সরফরাজ বুগতি বলেন, এক আত্মঘাতী হামলাকারী হাসপাতালে বোমার বিস্ফোরণ ঘটিয়েছে বলে ধারণা করা হচ্ছে।
হামলার দায় কেউ স্বীকার করেনি।
বিস্ফোরণে বেলুচিস্তান আইনজীবী সমিতির সাবেক সভাপতি বাজ মোহাম্মদ কাকারসহ বেশ কয়েকজন আইনজীবী আহত হয়েছেন এবং ঘটনাস্থলে ফাঁকা গুলি ছোড়ার শব্দ শোনা যায়।
বিস্ফোরণের পর পুলিশ হাসপাতালের চারদিকে অবস্থান নেয় এবং এলাকাটি ঘিরে ফেলে। নগরীর হাসপাতালগুলোতে জরুরী অবস্থা ঘোষণা করা হয়েছে এবং আহতদের বেশ কয়েকজনকে চিকিৎসার জন্য বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়েছে।
সরফরাজ বুগতি বলেন, ‘হাসপাতালে নিরাপত্তা ঘাটতি ছিল এবং আমি ব্যক্তিগতভাবে এটা খতিয়ে দেখছি।’
তিনি বলেন, হাসপাতালটি এর আগে কারো কাছ থেকে কখনও হুমকি পায়নি।
কোয়েটায় বিস্ফোরণের পর পুলিশের মহাপরিদর্শক এ ডি খাজা সিন্ধুজুড়ে ব্যাপক সতর্কতা জারি করেছেন।
বেলুচিস্তানে তেল ও গ্যাস সম্পদ রয়েছে। তবে সেখানে ইসলামি জঙ্গি, সুন্নি ও শিয়া মুসলিমদের মধ্যে সাম্প্রদায়িক দাঙ্গার ঘটনা ঘটে। এছাড়া সেখানে বিচ্ছিন্নতাবাদীদের দৌরাত্ম্য রয়েছে। প্রদেশটির সঙ্গে ইরান ও আফগানিস্তানের সীমান্ত রয়েছে।






Related News

Comments are Closed