Main Menu

দেশের ৯ পৌরসভায় ভোটগ্রহণ শুরু হয়েছে

শান্তিপূর্ণ পরিবেশে আজ রোববার দেশের ৯ পৌরসভায় ভোটগ্রহণ শুরু হয়েছে। এরমধ্যে ৮টিতে সাধারণ নির্বাচন ও একটিতে মেয়র পদে উপনির্বাচন হচ্ছে।
পৌরসভাগুলো হচ্ছে- দিনাজপুরের ঘোড়াঘাট, নীলফামারীর ডোমার, রংপুরের পীরগঞ্জ, পটুয়াখালীর গলাচিপা, নড়াইলের লোহাগড়া, টাঙ্গাইলের ঘাটাইল, বগুড়ার সোনাতলা, পাবনার বেড়া ও শরীয়তপুরের নড়িয়া। নড়িয়া পৌরসভায় মেয়র পদে উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।
নির্বাচন কমিশন সচিবালয়ের পরিচালক (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান আরজু বাসসকে জানান, নির্বাচন কমিশন (ইসি) ইতোমধ্যে সুষ্ঠু নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন করেছে। সকাল ৮টায় একযোগে দেশের ৯টি পৌরসভায় ভোটগ্রহণ শুরু হয়েছে। বিরতিহীনভাবে চলবে বিকেল ৪টা পর্যন্ত।
তিনি জানান, ভোট গ্রহণ উপলক্ষে নির্বাচনী এলাকায় পুলিশ ও র‌্যাবের বাড়তি ফোর্স মোতায়েন করা হয়েছে। পাশাপাশি মাঠে নেমেছেন ১২ প্লাটুন বিজিবির সদস্য।
নির্বাচনে আওয়ামী লীগ, বিএনপির প্রার্থীসহ ৩৯ জন মেয়র পদে লড়ছেন। এছাড়া সাধারণ কাউন্সিলর পদে ৩৩৭ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৮২ জন প্রার্থী হয়েছেন। পৌর নির্বাচনে সবক’টিতে আওয়ামী লীগের প্রার্থী রয়েছেন। ডোমার ও নড়িয়া বাদে বাকি ৭টিতে বিএনপির প্রার্থী রয়েছেন। ওই দুই পৌরসভায় বিএনপির প্রার্থী নেই। এছাড়া জাতীয় পার্টি ও সাম্যবাদী দলের একজন করে প্রার্থী রয়েছেন। নির্বাচনে স্বতন্ত্র মেয়র প্রার্থীর সংখ্যা ২১ জন। ডোমার ও গলাচিপা পৌরসভার দুটি সংরক্ষিত ওয়ার্ডে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সংরক্ষিত কাউন্সিলর নির্বাচিত হওয়ায় সেখানে ভোট গ্রহণ হবে না।
ইসির তথ্যানুযায়ী, ঘোড়াঘাট পৌরসভায় ১০ জন মেয়র, ৬২ জন সাধারণ কাউন্সিলর ও ১২ জন সংরক্ষিত কাউন্সিলর প্রার্থী হয়েছেন। এ পৌরসভায় ১৭ হাজার ১৯৭ জন ভোটার, ৯টি ভোট কেন্দ্র ও ৫৪টি ভোট কক্ষ রয়েছে। ডোমার পৌরসভায় ৪ জন মেয়র, ২৩ জন কাউন্সিলর ও ১০ জন সংরক্ষিত কাউন্সিলর প্রার্থী হয়েছেন। এ পৌরসভায় ১১ হাজার ৯১৭ জন ভোটার, ৯টি ভোট কেন্দ্র ও ৩৮টি ভোট কক্ষ রয়েছে। পীরগঞ্জ পৌরসভায় ৪ জন মেয়র, ৪৭ জন কাউন্সিলর, ১০ জন সংরক্ষিত কাউন্সিলর প্রার্থী হয়েছেন। এ পৌরসভায় ১২ হাজার ৯৩৭ জন ভোটার ৯টি কেন্দ্রে ৩৮ ভোট কক্ষে ভোট দেবেন। গলাচিপা পৌরসভায় ২ জন মেয়র, ৩৫ জন কাউন্সিলর ও ৭ জন সংরক্ষিত কাউন্সিলর প্রার্থী হয়েছেন। এ
পৌরসভায় ১৪ হাজার ৩৬১ জন ভোটার, ৯টি ভোট কেন্দ্র ও ৪৭টি ভোট কক্ষ রয়েছে। লোহাগড়া পৌরসভায় ৪ জন মেয়র, ৩৪ জন কাউন্সিলর ও ১২ জন সংরক্ষিত কাউন্সিলর প্রার্থী রয়েছেন। এ পৌরসভায় ২০ হাজার ৬৩৫ জন ভোটার, ১১টি ভোট কেন্দ্র ও ৫৮টি ভোট কক্ষ রয়েছে। ঘাটাইল পৌরসভায় ৩ জন মেয়র, ২৬ জন কাউন্সিলর ও ৭ জন সংরক্ষিত কাউন্সিলর প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ পৌরসভায় ১৯ হাজার ৮৫৩ জন ভোটার, ৯টি ভোট কেন্দ্র ও ৫১টি ভোট কক্ষ রয়েছে। নড়িয়া পৌরসভায় মেয়র পদে ৬ জন প্রার্থী হয়েছেন। এ পৌরসভায় ৯টি কেন্দ্রের ৪৮টি ভোট কক্ষে ১৭ হাজার ১৬৬ জন ভোট দেবেন। সোনাতলা পৌরসভায় ৩ জন মেয়র, ৪৮ জন কাউন্সিলর ও ১২ জন সংরক্ষিত কাউন্সিলর রয়েছেন। এ পৌরসভায় ১৭ হাজার ১৪৫ জন ভোটার, ৯টি কেন্দ্র ও ৪৯টি ভোট কক্ষ রয়েছে। বেড়া পৌরসভায় ৩ জন মেয়র প্রার্থী, ৬২ জন কাউন্সিলর ও ১২ জন সংরক্ষিত কাউন্সিলর প্রার্থী রয়েছেন। ৩৮ হাজার ১৩১ জন ভোটার, ১৭টি কেন্দ্র ও ১৩৬টি ভোট কক্ষ রয়েছে এ পৌরসভায়।






Related News

Comments are Closed