Main Menu

জঙ্গিবাদ প্রতিরোধে চলচ্চিত্র শক্তিশালী হাতিয়ার : ঢাবি উপাচার্য

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, জঙ্গিবাদ দমনে শিক্ষার কোন বিকল্প নেই। তবে সচেতনতা সৃষ্টির জন্য জঙ্গিবাদ প্রতিরোধে চলচ্চিত্র একটি শক্তিশালী হাতিয়ার।
শনিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ আয়োজিত ‘৬ষ্ঠ চলচ্চিত্র কর্মশালা ২০১৬’-এর সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তিনি একথা বলেন।
উপাচার্য আরও বলেন, চলচ্চিত্র এমন একটি মাধ্যম যেটি সব সময় সৃষ্টিশীল হতে প্রেরণা দেয়। তরুণ সমাজ মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে এগিয়ে যাচ্ছে তাতে কোন সন্দেহ নেই। কিন্তু একেবারে ক্ষুদ্র একটি অংশ জঙ্গিবাদে সম্পৃক্ত হচ্ছে।
তাদের প্রশিক্ষণ, অর্থায়ন এবং প্ররোচনা দেয়া হচ্ছে মন্তব্য করে উপাচার্য বলেন, কারা এই প্ররোচনা দিচ্ছে সেটা গোয়েন্দা সংস্থা জানে, আমরাও জানি। একটা সংঘবদ্ধ নেটওয়ার্কের মাধ্যমে এসব করা হচ্ছে।
শিক্ষার্থীদের উদ্দেশ্যে উপাচার্য বলেন, আমরা শিক্ষর্থীদের নৈতিকতা, আদর্শবোধ, মানবতাবোধের সঠিক মাত্রায় শিক্ষা নিতে পারিনি। এজন্য সহজে তাদের প্ররোচিত করা যায়। শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি আরও বলেন, ‘আমি নিশ্চিত তোমরা যারা এখানে বসে আছ তোমাদের দিনের পর দিন প্ররোচনা দিলেও তোমাদের পরিবর্তন করা সম্ভব হবে না।’
নেলসন ম্যান্ডেলার উদ্ধৃতি দিয়ে উপাচার্য বলেন, ‘পরিবর্তনের হাতিয়ার হচ্ছে শিক্ষা। সেই শিক্ষাকে আমাদের কাজে লাগাতে হবে।’
পরে উপাচার্য ৬ষ্ঠ চলচ্চিত্র কর্মশালায় অংশগ্রহণকারীদের মাঝে সনদপত্র বিতরণ করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিইউএফএস’র সভাপতি আলী হায়দার।






Related News

Comments are Closed