Main Menu

আলেপ্পোয় সরকারের অবরোধ ভাঙার পর যুদ্ধ চলছে

সিরিয়ার আলেপ্পো নগরীর দক্ষিণাঞ্চলে রোববার সকালে বিক্ষিপ্ত সংঘর্ষ হয়েছে। বিদ্রোহীরা নগরীটিতে তিন সপ্তাহের সরকারি অবরোধ ভাঙার ঘোষণা দেয়ার কয়েক ঘন্টা পর এ সংঘর্ষের খবর জানালো মানবাধিকার সংগঠন সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস।
বিদ্রোহী, ইসলামপন্থী ও জিহাদিদের জোট শনিবার রাতে জানায়, তারা আলেপ্পোর পূর্বাঞ্চলে ঢোকার একটি নতুন রুট খুলে দিয়েছে। রাস্তাটি আলেপ্পোর দক্ষিণাঞ্চলের মধ্য দিয়ে গেছে। এটি এখনও বেসামরিক নাগরিকদের ব্যবহারের জন্য বিপজ্জনক। এ অঞ্চলে প্রায় আড়াই লাখ লোক বসবাস করে।
সংস্থার প্রধান রামি আব্দেল রহমান বলেন, থেমে থেমে সংঘর্ষ ও বিমান হামলা হচ্ছে। তবে এর মাত্রা সীমিত।
তিনি বার্তা সংস্থা এএফপি’কে বলেন, নতুন রাস্তাটি খুবই বিপজ্জনক ও ঝুঁকিপূর্ণ থাকায় কোন বোসামরিক মানুষ এখনও পূর্বাঞ্চলের এলাকাগুলো ছেড়ে যেতে পারেনি।
শনিবার আলেপ্পোর দক্ষিণ-পশ্চিমাঞ্চলে একটি সামরিক একাডেমির বেশ কয়েকটি ভবন দখল করে নেয় সরকার বিরোধী বিভিন্ন সংগঠন।
এরপর তারা উত্তর-পূর্বাঞ্চলের রামুসা জেলার দিকে অগ্রসর হয় এবং নগরীর মধ্যে থেকে দক্ষিণাঞ্চলে যুদ্ধরত বিদ্রোহী গ্রুপগুলোর সঙ্গে যুক্ত হচ্ছে।
বিদ্রোহী যোদ্ধারা আলেপ্পোয় সরকারের অবরোধ ভাঙার পর একে অপরের সঙ্গে কোলাকুলি ও উৎসব করার ফুটেজ ইন্টারনেটে পোস্ট করেছে। গত ১৭ জুলাই থেকে আলেপ্পো সরকারি বাহিনী অবরোধ করে রেখেছিল।
এএফপি’র এক সাংবাদিক জানান, শনিবার রাতে সবজিবাহী একটি ট্রাক পূর্বাঞ্চলে ঢুকেছে।
সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম অবশ্য অবরোধ ভাঙার কথা অস্বীকার করে বলেছে, যুদ্ধ চলছে।
এক সামরিক সূত্রের উদ্ধৃতি দিয়ে সংবাদ সংস্থা সানা’র খবরে বলা হয়েছে, সন্ত্রাসী গোষ্ঠীগুলো ব্যাপক ক্ষতির মুখে পড়ছে এবং আলেপ্পোর পূর্বাঞ্চলের অবরোধ ভাঙতে পারেনি।
খবরে বলা হয়, মিত্র বাহিনীর সহযোগিতায় সিরিয়ার সেনাবাহিনী আলেপ্পোর দক্ষিণে যুদ্ধ অব্যাহত রেখেছে।






Related News

Comments are Closed