Main Menu

জাতীয় শোক দিবস উপলক্ষে শিল্পকলা একাডেমির মাসব্যাপী শ্রদ্ধাঞ্জলি

2016-08-03_6_823215জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ‘শিল্পের আলোয় বঙ্গবন্ধু’ শীর্ষক মাসব্যাপী শ্রদ্ধাঞ্জলি অনুষ্ঠানমালার আয়োজন করেছে।
এতে ১ থেকে ৩১ আগস্ট পর্যন্ত বঙ্গবন্ধুর উপর রচিত কবিতা ও গল্পের উপর ভিত্তি করে একাডেমির জাতীয় চিত্রশালার ৩নং গ্যালারীতে বরেণ্য শিল্পীদের চিত্রকর্ম প্রদর্শনী আয়োজন করা হয়েছে।
পয়লা আগস্ট সকালে এ প্রদর্শনীর উদ্বোধন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। এ সময় উপস্থিত ছিলেন একাডেমির চারুকলা বিভাগের পরিচালক উৎপল কুমার দাস, প্রযোজনা বিভাগের পরিচালক ইকবাল হোসেন, প্রশিক্ষণ বিভাগের পরিচালক শাওকাত ফারুক এবং অর্থ বিভাগের উপপরিচালক শহিদুল ইসলামসহ একাডেমির কর্মকর্তাবৃন্দ।
প্রদর্শনীতে স্থান পেয়েছে শিল্পী বীরেন সোম, আহমেদ সামসুদ্দোহা, শেখ আফজাল, শাহজাহান আহমেদ বিকাশ, মো. কামাল উদ্দিন, ময়াজ উদ্দিন, আবুল কালাম আজাদ, মাকসুদুল আহসানসহ ১৪৮ জন শিল্পীর ১৫০টি চিত্রকর্ম। এর মধ্যে রয়েছে শিল্পী প্রদ্যুৎ কুমার দাসের ১টি ভাস্কর্য শিল্প। প্রদর্শনী প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা এবং শুক্রবার বেলা ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শকদের জন্য খোলা থাকবে।
এছাড়াও মাসব্যাপী আয়োজনে আরো আছে ৫ থেকে ৩১ আগস্ট জাতীয় চিত্রশালার ২নং গ্যালারীতে বঙ্গবন্ধুর উপর শিশুদের অংকিত চিত্রকর্ম প্রদর্শনী, ৪নং গ্যালারীতে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর আলোকচিত্র প্রদর্শনী, ১ থেকে ১২ আগস্ট ৪৯০টি উপজেলা ও ৬৪ জেলায় এবং ঢাকা মহানগরীতে ১২ আগস্ট শিশু চিত্রাংকন প্রতিযোগিতা, ১১ থেকে ১৪ আগস্ট পর্যন্ত একাডেমি প্রাঙ্গণে ফকির লালন সাঁইজির ঘরানার ভাবশিষ্যদের ভাবগীত পরিবেশিত হবে।
এরমধ্যে ১১ আগস্ট বাউল শিল্পীদের রেজিস্ট্রেশন, মহড়া, গুরুকর্ম এবং সংগীতানুষ্ঠান ‘আয়না মহল’, ১২ আগস্ট সেমিনার, সংগীতানুষ্ঠান ‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’, ১৩ আগস্ট বাউল সংগীত কর্মশালার উদ্বোধন এবং সংগীতানুষ্ঠান ‘সত্য বল সুপথে চল’ এবং ১৪ আগস্ট একাডেমি থেকে কেন্দ্রীয় শহিদ মিনার- মানবতার গান গেয়ে র‌্যালি।
১২ আগস্ট একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে ‘বঙ্গবন্ধুর গল্প শোন’ শিরোনামে গল্প বলার আসর, গোপালগঞ্জ-টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর উপর শিশু চিত্রাংকন প্রতিযোগিতা এবং বঙ্গবন্ধুর উপর রচিত গান ও কবিতার উপর ভিত্তি করে আর্ট ক্যাম্প। ১৫ আগস্ট বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক প্রদান ও শিশুদের অংকিত চিত্রকর্ম ও বরেণ্য শিল্পীদের চিত্রকর্ম নিয়ে গোপালগঞ্জ টুঙ্গিপাড়ায় প্রদর্শনী।
১৫-১৬ আগস্ট একাডেমির জাতীয় নাট্যশালায় বঙ্গবন্ধুর উপর আলোচনা ও সাংস্কতিক অনুষ্ঠান, ১৫-১৭ আগস্ট একাডেমির জাতীয় চিত্রশালায় বঙ্গন্ধুর উপর নির্মিত চলচ্চিত্র নিয়ে প্রদর্শনী হবে।






Related News

Comments are Closed