Main Menu

সংবিধানের চর্চার মাধ্যমে বাংলাদেশকে তার নিজস্ব পথে এগিয়ে নেয়া প্রজাতন্ত্রের কর্মচারীদের নৈতিক দায়িত্ব : ইনু

2016-08-01_6_397091ঢাকা, ২ আগস্ট, ২০১৬: তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, কর্মক্ষেত্রে সংবিধানের চর্চার মাধ্যমে বাংলাদেশকে তার নিজস্ব পথে এগিয়ে নেয়া প্রজাতন্ত্রের কর্মচারীবৃন্দের নৈতিক দায়িত্ব।
তিনি বলেন, জঙ্গিবাদের নির্মূল, সুশাসন ও সমৃদ্ধি অর্জন এ তিন যুদ্ধের ভেতরে আমরা রয়েছি। এসব যুদ্ধে আমাদের জয়ী হতে প্রজাতন্ত্রের কর্মচারীদের ভূমিকা একান্ত প্রয়োজন।
তিনি সোমবার রাজধানীতে শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে বিসিএস ইনফরমেশন এসোসিয়েশন আয়োজিত প্রয়াত সিনিয়র সচিব ও জননন্দিত লেখক ড. রণজিৎ কুমার বিশ^াসের স্মরণসভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি।
প্রয়াত ড. রণজিৎ একাধারে একজন কর্মবীর সিনিয়র সচিব, সুলেখক, সুবক্তা ও খাঁটি বাঙালি ছিলেন উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, জঙ্গিবাদের বিরুদ্ধে এবং সুশাসন ও সমৃদ্ধি অর্জনের তিন যুদ্ধে তিনি আমাদের সহযোদ্ধা ছিলেন। প্রজাতন্ত্রের কর্মচারী হিসেবে সংবিধানের প্রতি নিখাদ আনুগত্য ও তার চর্চার মাধ্যমে এ যুদ্ধে তিনি আমৃত্যু ভূমিকা রেখেছেন।
ড. রনজিৎ এর এ ভূমিকা অনুসরণীয় হয়ে রয়েছে উল্লেখ করে ইনু প্রজাতন্ত্রের অন্যান্য কর্মচারীদেরও তার মত দায়িত্বশীল ভূমিকা পালনের আহবান জানান।
বিশেষ অতিথির বক্তৃতায় সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর ড. রণজিৎ কুমার বিশ^াসের বাংলা ভাষায় অপার দক্ষতা, মানবপ্রেম ও শিল্পসাহিত্যের প্রতি অনুরাগের কথা তুলে ধরে তার প্রতি শ্রদ্ধা জানান।
তথ্য ক্যাডারের এক অনন্য প্রতিভা, সৎ, ন্যায়পরায়ণ, প্রাজ্ঞ ও বিনয়ী অথচ নীতির প্রশ্নে আপোষহীন ড. রণজিৎ কুমার বিশ^াস গত ২৩ জুন ৬০ বছর বয়সে চট্টগ্রাম সার্কিট হাউসে হৃদরোগে মৃত্যুবরণ করেন। সভায় তার স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।
বিসিএস ইনফরমেশন এসোসিয়েশনের সভাপতি ও রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীনের সভাপতিত্বে সভায় জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী, তথ্য সচিব মরতুজা আহমদ, রাষ্ট্রপতির সচিব সম্পদ বড়–য়া, সংস্কৃতি সচিব আক্তারী মমতাজ, প্রধান তথ্য অফিসার এ কে এম শামীম চৌধুরী, বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউটের প্রধান নির্বাহী ড. মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন, ড. রণজিৎ কুমার বিশ^াসের সহধর্মিণী শেলী সেনগুপ্তা, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, সাবেক প্রধান তথ্য অফিসার অতিরিক্ত সচিব আমিনুল ইসলাম, সাবেক অতিরিক্ত সচিব এ এফ এম নুরুস সাফা চৌধুরী, এ এইচ এম আবদুল্লাহ, বাংলাদেশ ক্রীড়া লেখক সমিতির সভাপতি মোস্তফা মামুন প্রয়াতের কর্মময় জীবন নিয়ে আলোচনা করেন।
তথ্য ক্যাডার কর্মকর্তাদের স্বতস্ফূর্ত অংশগ্রহণে পূর্ণ এ শোকসভায় ইনফরমেশন এসোসিয়েশনের মহাসচিব স. ম. গোলাম কিবরিয়া ও জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের উপ-পরিচালক শারকে চামান খান যথাক্রমে সূত্রধর ও সঞ্চালনার দায়িত্ব পালন করেন।






Related News

Comments are Closed