Main Menu

জঙ্গিবাদ মোকাবেলায় ধর্মীয় সচেতনতা গড়ে তোলার তাগিদ : আন্তঃধর্মীয় সম্মেলনে বক্তারা

2016-07-31_6_652640ঢাকায় অনুষ্ঠিত দু’দিনব্যাপী আন্তঃধর্মীয় সম্মেলনে বক্তারা জঙ্গিবাদ মোকাবেলায় ধর্মীয় সচেতনতা গড়ে তোলার তাগিদ দিয়ে বলেছেন, সঠিক ধর্মজ্ঞান থাকলে কেউ সন্ত্রাস ও জঙ্গীবাদের পথে হাটবে না।
‘ইন্টারফেইথ কনফারেন্স : ডায়ালগ ফর পিস এন্ড হারমনি’ শীর্ষক দু’দিনব্যাপী এই সম্মেলন শনিবার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আর সি মজুমদার আর্টস মিলনায়তনে শেষ হয়েছে।
ঢাবি’র সেন্টার ফর ইন্টার রিলিজিয়াস এন্ড ইন্টারকালচারাল ডায়লগের (সিআইআইডি) উদ্যোগে এবং সিআইআইডি ও এসিডব্লিউএওয়াই-এর সহায়তায় এই সম্মেলনের আয়োজন করা হয়।
সম্মেলনের সমাপণী অনুষ্ঠানে ঢাবির প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
জঙ্গিবাদ মোকাবেলায় ধর্ম সচেতনতামূলক কর্মসূচী গ্রহণ অত্যন্ত জরুরি উল্লেখ করে সম্মেলনে বক্তারা বলেন, জঙ্গিবাদের সঙ্গে ধর্মের কোনো সম্পর্ক নেই। ধর্মের দোহাই দিয়ে যারা জঙ্গিবাদ করছে তারা উগ্র ও ধর্মান্ধ। ধর্মের অপব্যাখ্যার মাধ্যমেই তারা জঙ্গিবাদ করছে। সঠিক ধর্মজ্ঞান থাকলে কেউ এই পথে যাবে না।
সম্মেলনের দ্বিতীয় দিনে ঢাকা বিশ্ববিদ্যালয় ইসলামিক স্টাডিজ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুর রশীদ, বিশ্ব ধর্ম ও সংস্কৃতি বিভাগের চেয়ারপার্সন ড. ফাদার তপন কামিলুস ডি রোজারিও, বাংলাদেশ ইন্ডিজেনাস পিপলস্ ফোরামের জেনারেল সেক্রেটারি সঞ্জিব দ্রং, ফার্মেসী বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার, পালি এন্ড বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. সুমন কান্তি বড়–য়া, যুক্তরাজ্যের রাইট স্টার্ট ফাউন্ডেশন ইন্টারন্যাশনালের বিজনেস ডেভেলপমেন্ট বিভাগের পরিচালক রাওয়াদ মাহউব, ব্রাক বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি ও সামাজিক বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. দিনা এম সিদ্দিকী বক্তব্য রাখেন।
উল্লেখ্য, শুক্রবার বিকেলে সম্মেলনের উদ্বোধন করেন ঢাবির কলা অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. বেগম আকতার কামাল। উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন ইতিহাস বিভাগের অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন, ব্রাক বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি ও সামাজিক বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক সামিয়া হক এবং সাংবাদিক আফসান চৌধুরী।






Related News

Comments are Closed