Main Menu

ইতিহাসে হিলারি, এনডোর্স করলেন বিল ক্লিনটন

26661আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলের প্রার্থী হিসেবে হিলারি রডহ্যাম ক্লিনটনকে আনুষ্ঠানিক মনোনয়ন দেয়া হয়েছে।

পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের ফিলাডেলফিয়া শহরে চলা দলের চার দিনব্যাপী কনভেনশনে মঙ্গলবার তাকে ঐতিহাসিক এই মনোনয়ন দেন আগত ডেলিগেটরা। খবর বিবিসির।

এদিকে, হিলারি ক্লিনটনকে এনডোর্স করেছেন তার স্বামী ও দেশটির সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন। বুধবার বাংলাদেশ সময় সকালে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো এ তথ্য জানায়।

দেশটির পেনসিলভানিয়া রাজ্যের ফিলাডেলফিয়া শহরে অনুষ্ঠিত ডেমোক্র্যাটিক ন্যাশনাল কনভেনশনে (ডিএনসি)-২০১৬ তে অংশ নিয়ে বিল ক্লিনটন তার স্ত্রীকে এই এনডোর্স করেন।

হিলারিকে এনডোর্স করলেন বিল ক্লিনটন

প্রার্থী হওয়ার মাধ্যমে হিলারি হলেন দেশটির ইতিহাসে প্রথম কোনো নারী, যিনি বৃহৎ একটি দল থেকে প্রেসিডেন্ট পদে লড়ার টিকিট পেলেন।

দেশটির ৫০টি অঙ্গরাজ্য থেকে আসা ডেমোক্রেটরা হিলারিকে সমর্থন দেন।

প্রার্থিতার লড়াইয়ে হিলারি সঙ্গে শুরুতে প্রতিদ্বন্দ্বিতা করেন বার্নি স্যান্ডার্স। ধারণা করা হচ্ছিল, তিনি সম্ভবত হিলারি বিপক্ষে যাবেন।

কিন্তু বাস্তবে তা হয়নি। স্যান্ডার্স কনভেনশনে তার বক্তব্যে হিলারিকে সমর্থন দিয়ে দলীয় ঐক্য ধরতে রাখার আহ্বান জানান।

হিলারিকে জয়ী করতে ডেমোক্রেটদের প্রতি আহ্বান জানান ভারমন্টের এই সিনেটর। বলেন, ‘হিলারি অবশ্যই যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হবেন।’

অবশ্য কনভেনশনের প্রথম দিনে সোমবার স্যান্ডার্সের সমর্থকরা হিলারি বিরোধী অবস্থান নিয়ে বেশ সোচ্চার ছিলেন। তবে মঙ্গলবার হিলারির বক্তব্যের পর তা কেটে যায়।

ফিলাডেলফিয়া শহরের ওয়েলস ফার্গো সেন্টারে হচ্ছে চার দিনব্যাপী ডেমোক্রেটিক দলের জাতীয় কনভেনশন। বুধবার সম্মেলনে ভাষণ দেবেন প্রেসিডেন্ট বারাক ওবামা।

এর আগে সম্মেলনে প্রথম দিনের ভাষণ দেন ফার্স্ট লেডি মিশেল ওবামা। তিনি বলেন, আমি বিশ্বাস করি-এবারের নির্বাচনে প্রেসিডেন্ট হওয়ার মতো সত্যিকারের গুণাগুণ থাকা একমাত্র প্রার্থী হলেন আমার বন্ধু হিলারি ক্লিনটন।

ফার্স্ট লেডি আরও বলেন, এবারের নির্বাচনে হিলারির সঙ্গেই আছেন তিনি। হিলারি ক্লিনটন দক্ষ ও কঠিন রাজনীতিবিদ, যিনি ‘হুটহাট সিদ্ধান্ত’ নেন না।






Related News

Comments are Closed