Main Menu

৭ বছরে ডিজিটাল বাংলাদেশ গঠনে চমৎকার সাফল্য অর্জিত হয়েছে : জয়

2016-07-24_6_820939প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, গত ৭ বছরে ডিজিটাল বাংলাদেশ গঠনে চমৎকার সাফল্য অর্জিত হয়েছে এবং আরো ব্যাপক সাফল্য আসছে। জয় তার ফেসবুকে আজ এ কথা লিখেছেন।
তিনি বলেন, আমরা ইতোমধ্যে সরকারের জন্য ই-টেন্ডারিং ও ই-ফাইলিং চালু করেছি এবং বিভিন্ন মন্ত্রণালয় ধীরে ধীরে তা গ্রহণ করছে।
প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা আরো লিখেছেন, ই-টেন্ডার চালুর ফলে অফিসে গিয়ে টেন্ডার জমা দেয়ার প্রয়োজন হবে না। ফলে দুর্নীতি হ্রাস পাবে। এ ছাড়া ডিজিটাল পদ্ধতিতে দরপত্র প্রসেস করা হবে বলে এতে ম্যানিপুলেট করা যাবে না।
জয় বলেন, ফাইল প্রসেসিং দ্রুততর করতে সরকারি সংস্থাগুলো ই-ফাইলিং ব্যবহার করবে। ফলে ফাইল প্রসেসে সময়ের বিষয়টি স্বয়ংক্রিয়ভাবে মনিটরিং করা যাবে।
তিনি আরো লিখেছেন, প্রতারণা দূরীকরণে জাতীয় পরিচয়পত্রের সঙ্গে জন্মনিবন্ধন ও ড্রাইভিং লাইসেন্সের মতো নাগরিকদের বিভিন্ন নিবন্ধন সংযুক্ত করা হবে। শুরুতেই এর সঙ্গে নিরাপত্তার বিষয়টি যুক্ত থাকবে।
জয় বলেন, ২০১৮ সালের মধ্যে দেশের প্রতিটি ইউনিয়নে ফাইবার অপটিক ক্যাবল পৌঁছে দিতে আমরা একটি প্রকল্প গ্রহণ করেছি। এর লক্ষ্য হচ্ছে, দেশের যে কোন স্থানে ৫এমবিপিএস সংযোগ পর্যাপ্ত করা।
প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা বলেন, আমাদের আওয়ামী লীগ সরকারের কারণেই এসব অর্জন সম্ভব হয়েছে। আওয়ামী লীগ ছাড়া ডিজিটাল বাংলাদেশ হবে না।






Related News

Comments are Closed