Main Menu

তিনজনের মৃত্যুদণ্ড, পাঁচজনের আমৃত্যু কারাদণ্ড

kalerchitro 18.07....একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় জামালপুরের আটজনের মধ্যে তিনজনকে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। অন্য পাঁচজনকে আমৃত্যু কারাদণ্ডের আদেশ দেওয়া হয়েছে।

আজ সোমবার বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বাধীন তিন সদস্যের ট্রাইব্যুনাল এই রায় ঘোষণা করেন।

গত ১৯ জুন এই মামলার কার্যক্রম শেষ হয়। এরপর রায় অপেক্ষমাণ রাখা হয়। গতকাল রোববার ট্রাইব্যুনাল রায় ঘোষণার জন্য আজকের দিন ধার্য করেন।

দণ্ড পাওয়া আট আসামি হলেন জামালপুরে আলবদর বাহিনীর উদ্যোক্তা আশরাফ হোসাইন, ইসলামী ব্যাংকের সাবেক পরিচালক শরীফ আহম্মেদ ওরফে শরীফ হোসেন, আবদুল মান্নান, আবদুল বারী, হারুন, আবুল হাশেম, মো. শামসুল হক ওরফে বদর ভাই এবং এস এম ইউসুফ আলী।

আসামির মধ্যে শামসুল ও ইউসুফ কারাবন্দী। রায় ঘোষণা উপলক্ষে আজ তাঁদের ট্রাইব্যুনালে আনা হয়। বাকি ছয়জনকে পলাতক দেখিয়ে এই মামলার বিচার হয়েছে।

একাত্তরে মুক্তিযুদ্ধকালে হত্যা, অপহরণ, আটক, নির্যাতন, লুটপাট, গুম প্রভৃতি মানবতাবিরোধী অপরাধের পাঁচটি অভিযোগ আনা হয় জামালপুরের এই আটজনের বিরুদ্ধে।

গত বছরের ২৬ অক্টোবর অভিযোগ গঠনের মধ্য দিয়ে ট্রাইব্যুনালে এই আটজনের বিচার শুরু হয়।

রাষ্ট্রপক্ষে শুনানি করেন কৌঁসুলি তুরিন আফরোজ ও তাপস কান্তি বল। গ্রেপ্তার হওয়া দুই আসামির পক্ষে ছিলেন আইনজীবী সৈয়দ মিজানুর রহমান, এহসান এ সিদ্দিকী ও গাজী এম এইচ তামিম। পলাতক আসামিদের পক্ষে ছিলেন রাষ্ট্রনিযুক্ত আইনজীবী আবদুস সোবহান তরফদার।






Related News

Comments are Closed