Main Menu

মানবতাবিরোধী অপরাধে তাহের ননীর ফাঁসীর আদেশ

taher-noni-photo_2923রিপোর্ট ঃ আজাহার আলী।
একাত্তরের মানবতাবিরোধী অপরাধের দায়ে নেত্রকোনার ওবায়দুল হক তাহের ও আতাউর রহমান ননীর ফাঁসীর আদেশ দিয়েছেন ট্রাইবুনাল। একই সাথে এই দুই রাজাকারের বিরুদ্ধে আনা ৬ টি অভিযোগের মধ্যে ৪ টি প্রমাণিত হয়েছে, যার মধ্যে দু’টি অপরাধে ফাঁসি ও অপর দু’টি অপরাধে আমৃত্যু কারাদ-ের রায় ঘোষনা করেন ট্রাইবুনাল। ২০১৪ সালের ১২ ই আগস্ট এই দুই মানবতাবিরোধী অপরাধীকে গ্রেফতার করা হয়।
মঙ্গলবার সকাল সাড়ে ১০ টায় মানবতাবিরোধী অপরাধের দায়ে নেত্রকোনার ওবায়দুল হক তাহের ও আতাউর রহমান ননীর রায় পড়া শুরু হয়। মোট ২৬৮ পৃষ্ঠার রায়ের সারাংশ ট্রাইবুনালের তিন বিচারপতিই ভাগাভাগি করে পড়ে শোনান।
চূড়ান্ত রায়ে ট্রাইবুনালের প্রধান বিচারপতি আনোয়ারুল হক জানান, এই দু’জনের বিরুদ্ধে প্রসিকিউশনের আনা ৬ টি অভিযোগের মধ্যে ৪ টিই প্রমাণিত হয়েছে। এর মধ্যে দু’টি অভিযোগে ফাঁসি ও দু’টি অপরাধে আমৃত্যু রায় ঘোষনা করেন ট্রাইবুনাল। এ রায়ে অসন্তোষ প্রকাশ করে রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে যাওয়ার ঘোষণা দিয়েছে আসামিপক্ষ বলে জানিয়েছেন তাদের আইনজীবী গাজী এম এইচ তামিম।
ট্রাইবুনাল তার রায়ের শেষাংশে দেয়া পর্যবেক্ষনে বলেন, মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদ হয়েছে, এটা মীমাংসিত বিষয়। এরপরও শহীদের সংখা নিয়ে বিশৃঙ্খলার কোন সুযোগ নেই বলেও মনে করেন ট্রাইবুনাল। রাজাকার কমান্ডার তাহের ও ননীর রায়ের মধ্য দিয়ে ২৩ টি মামলায় ২৬ জনের রায় ঘোষনা সমাপ্ত করলো আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনাল।






Related News

Comments are Closed