Main Menu

হাসি মুখে পরীক্ষা দিচ্ছে ছেলে মেয়েরা,প্রশ্নপত্র ফাঁসের গুজবে কান দেবেন না- শিক্ষামন্ত্রী

রিপোর্ট ঃ স্বপন।
উৎসব মুখর পরিবেশে সারা দেশে শুরু হলো এসএসসি ও সমমানের পরীক্ষা। পরীক্ষার প্রথম দিন বাংলা (আবশ্যিক)-১ম পত্র, সহজ বাংলা-১ম পত্র এবং বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি-১ম পত্র বিষয়ে পরীক্ষা গ্রহন করা হয়।
সোমবার সকালে রাজধানীর তেজগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় পরীক্ষাকেন্দ্র পরিদর্শন কালে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন ’ছেলে-মেয়েরা হাসি মুখে পরীক্ষা দিচ্ছে। কেউ কারো দিকে তাকাচ্ছে না। যে যার মত করে পরীক্ষার উত্তরপত্র ভরাট করছে।’
তিনি আরও বলেন, ’ফেসবুকে বা অন্য কোনভাবে এবার প্রশ্নপত্র ফাঁসের কোনো সম্ভাবনা নেই। এ ধরনের গুজবে অভিভাবক ও শিক্ষার্থীরা কান দেবেন না।’
এ সময় প্রশ্নপত্র ফাঁস নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন ’ ফেসবুকে প্রশ্নপত্র ফাঁস নিয়ে কেউ লিখলে তার বিরুদ্ধে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ব্যবস্থা নেবে।
সোমবার সকাল ১০ টা থেকে দেশে ও বিদেশের কেন্দ্রগুলোতে শুরু হয়েছে পরীক্ষা। চলবে দুপুর ১ টা পর্যন্ত। এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিচ্ছে সর্বমোট ১৬ লক্ষ ৫১ হাজার ৫২৩ জন পরীক্ষার্থী। দু’যুগের রেকর্ড ভেঙ্গে এ বছরই প্রথমবারের মত শুরুতেই এমসিকিউ প্রশ্নের পরীক্ষা নেয়া হচ্ছে।
এদিকে পরীক্ষার্থীদের চলাচলের সুবিধার্থে নিজের সময়সূচি পিছিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকাল ৯ টার পরিবর্তে সাড়ে ১০ টার পর গণভবন থেকে বের হবেন তিনি। একই সঙ্গে পরীক্ষার দিনগুলোতে সচিবালয়ের পরিবর্তে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রীসভার নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হবে।
পরীক্ষাকে কেন্দ্র করে কেউ যাতে কোনোভাবেই কোন ধরনের দুর্নীতি করতে না পারে, সেজন্য ব্যাপক নজরদারির ব্যবস্থা করা হয়েছে। শিক্ষা মন্ত্রনালয়ের ৫ টি মনিটরিং টিম রাজধানীর বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করছে। বিভিন্ন শিক্ষা বোর্ড আলাদাভাবে ভিজিলেন্স টিম গঠন করেছে।
এছাড়া জেলা প্রসাশক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছে এ সংক্রান্ত কঠোর নির্দেশনা পাঠানো হয়েছে।






Related News

Comments are Closed