Main Menu

মতলব উত্তরে ইউপিতে অফিস করেন না সরকারি কর্মকর্তা-কর্মচারীরা

মনিরুল ইসলাম মনির :
মতলব উত্তর উপজেলার ইউনিয়ন পরিষদ কার্যালয়গুলোতে বিভিন্ন দফতরের দায়িত্বপ্রাপ্ত সরকারি কর্মকর্তা-কর্মচারীদের অফিসে পাওয়া যায় না বলে অভিযোগ রয়েছে। ফলে সেবামূলক কাজ থেকে বঞ্চিত হচ্ছেন সাধারণ মানুষ। কোটি কোটি টাকা ব্যয় করে নির্মিত ইউনিয়ন পরিষদের নতুন ভবনে অফিস কক্ষ বরাদ্দ থাকলেও সংশ্লিষ্ট দফতরের দায়িত্বপ্রাপ্তদের দেখা মেলে না। ফলে বাড়তি অর্থ ও সময় ব্যয় করে সেবা নিতে উপজেলার বিভিন্ন অফিসে যেতে হচ্ছে প্রত্যন্ত অঞ্চলের মানুষকে।
জানা গেছে, ইউনিয়ন পরিষদের নীতিমালা অনুযায়ী এলজিইডি সহকারী প্রকৌশলী, উপসহকারী প্রকৌশলী, জনস্বাস্থ্য প্রকৌশলী অধিদফতরের টিউবওয়েল মেকানিক, স্বাস্থ্য পরিদর্শক, পরিবার পরিকল্পনা সহকারী, প্রাথমিক শিক্ষা বিভাগের সহকারী শিক্ষা কর্মকর্তা, ভেটারিনারি ফিল্ড অফিসার ও ভেটেরিনারি ফিল্ড অ্যাসিসস্ট্যান্ড কৃত্রিম প্রজননকারী, ইউনিয়ন সমাজকর্মী, আনসার ও বিডিপির ইউপি দলনেতাদের নির্ধারিত অফিস কক্ষে বসে সেবা প্রদানের নির্দেশনা রয়েছে। স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯-এর ৬৩ ধারা মোতাবেক ওইসব অফিসের প্রতিনিধির নিয়মিত দায়িত্ব পালনের পাশাপাশি ইউনিয়ন পরিষদ কর্তৃক প্রদত্ত দায়িত্ব পালন করবেন। কিন্তু দেখা মেলে না দায়িত্বপ্রাপ্তদের। কয়েকজন ইউপি চেয়ারম্যান, সচিবদের ও স্থানীয় জনসাধারণের সঙ্গে কথা বলে এ সব তথ্য জানা গেছে। কোনো কোনো কর্মকর্তারা জানেনই না এসব দায়িত্বের কথা। তাদের নিজেদের প্রয়োজনের স্বার্থে মাঝে মাঝে ইউনিয়ন পরিষদে আসেন।
এ ব্যাপারে ফরাজীকান্দি ইউনিয়নের চেয়ারম্যান দেলোয়ার হোসেন দানেশ বলেন, উপ-সহকারী কৃষি কর্মকর্তারা অফিস করলেও পরিবার-পরিকল্পনা পরিদর্শক ইউনিয়ন পরিষদে মাঝে মধ্যে মিটিং এ আসেন। অনেক দফতরে বিভিন্ন বিষয়ে তালিকা রেজ্যুলেশন করে আমাকেই উল্লেখিত দফতরগুলোতে জমা দিতে হয়।
দূর্গাপুর ইউপি চেয়ারম্যান দেওয়ান মো. আবুল খায়ের বলেন, বিভিন্ন অধিদফতরের জন্য আলাদা কক্ষ নির্ধারিত থাকলেও শুধু উপ-সহকারী কৃষি কর্মকর্তা ও প্রাণিসম্পদের কর্মকর্তারা নিয়মিত আসেন। অন্যরা আমার সঙ্গে যোগাযোগ রাখে এবং প্রয়োজন বোধে পরিষদে আসেন।
এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মফিজুল ইসলাম বলেন, এসব কর্মকর্তা-কর্মচারীদের পরিষদে যাওয়ার নির্দেশনা আছে। তারা নিয়মিত না গেলে তাদের বিরুদ্ধে অভিযোগ এলে বিষয়টি তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।






Related News

Comments are Closed