Main Menu

সিঙ্গাপুরে বাংলাদেশিদের ভাবমূর্তি রক্ষার চেষ্টা

singapur-p1সন্ত্রাসী কার্যকলাপে যুক্ত থাকার অভিযোগে সন্দেহভাজন ২৭ জন বাংলাদেশী নাগরিককে সিঙ্গাপুর বহিষ্কারের পর প্রবাসী বাংলাদেশিরা বলছেন এই ঘটনার তারা অবাক হয়েছেন। এই ২৭ বাংলাদেশিকে ১৬ ই নভেম্বর থেকে ১লা ডিসেম্বরের মধ্যে আটক করা হলেও সিঙ্গাপুরের বাংলাদেশিরা এই ব্যাপারে এতদিন কিছুই জানতে পারে নাই। তাদের অনেকেই সিঙ্গাপুরের স্টেট টাইমস পত্রিকায় খবর পরেই প্রথম এই কথাটা জানতে পারেন।
সিঙ্গাপুরে বাংলাদেশিদের আটকের বিষয়ে বিবিসি বাংলার সাথে কথা বলেন সিঙ্গাপুর বাংলাদেশ সোসাইটির সাধারণ সম্পাদক নাজমুল হক। তিনি বলেন, এই ঘটনায় আমরা খুবই অবাক হয়েছি। আমরা নিজেদের মধ্যে এই ঘটনার বিষয়ে আলাপ করেছি। ফোনে কারো কারো কাছে জানার চেষ্টা করেছি আসলে এখানে কি হচ্ছে। কারণ এ ধরনের ঘটনা সিঙ্গাপুরে আগে কখনও দেখি নাই। আমরা এই মুহূর্তে মনে করতেছি এখন আমাদের কি করা উচিত বা কি করা যায়। সিঙ্গাপুরে ইসলামি মুহিস নামে একটি সংগঠন আছে যারা মুসলিম এরিয়াটাকে নিয়ন্ত্রণ করে। আমরা হয়তো এই ইসলামি সংগঠন এবং সরকারের বিভিন্ন পর্যায়ে বসে আলাপ আলোচনা করব। আগামী কয়েক সপ্তাহের মধ্যে তাদের সাথে বসে এই সমস্যার বিষয়ে আমাদের ভূমিকা কী হতে পারে বা আমরা কিভাবে তাদের সাহায্য করতে পারি সেটা নিয়ে আলোচনা করব।
সিঙ্গাপুরে বাংলাদেশিদের প্রোফাইল সম্পর্কে নাজমুল হক বলেন, আমরা যতটুকু জানি বাংলাদেশিদের প্রোফাইল সম্পর্কে বলতে গেলে এখানে যারা আছেন তাদের বেশিরভাগ অংশই শ্রমিক পর্যায়ে কাজ করে। সিঙ্গাপুরে প্রায় এক লাখ বাংলাদেশি শ্রমিক পর্যায়ে কাজ করে। এছাড়া প্রফেসনাল বা ব্যবসা করে এমন লোকের সংখ্যাও কয়েক হাজার হবে। যেটা সিঙ্গাপুরের মত দেশে সংখ্যাটা একেবারে কমনা।
বাংলাদেশিদের মধ্যে এই ঘটনা কতটা প্রভাব পরবে এ প্রসঙ্গে নাজমুল হকে বলেন, এই মুহূর্তে বলা মুশকিল কী ধরনের প্রভাব পড়বে। কারণ এর আগে এখানে এই ধরনের কোন ঘটনা ঘটে নাই। অন্যান্য দেশের তুলনায় এখানে যে কারণেই হোক আমাদের মধ্যে কমিউনিকেশন গ্যাপ আছে। এখানে শ্রমিক পর্যায়ের ভাইদের সাথে যোগাযোগ নাই বললেই চলে। কারণ তারা একটা সিস্টেমের মধ্যে আসে। আসার পর হয়তো কয়েক বছর থেকে আবার একটা সিস্টেমের মধ্যে দেশে ফেরত চলে যায়।
বাইরে থেকে এসে সিঙ্গাপুরে যদি কেউ জঙ্গি কার্যকলাপে যুক্ত হন তাহলে সেখানে সরকারের অবস্থান কতটা কঠোর এ প্রসঙ্গে নাজমুল খান বলেন, আইনশৃঙ্খলার ব্যাপারে সিঙ্গাপুর সবসময় অনেক বেশি তৎপর থাকে। সিঙ্গাপুরে আইনশৃঙ্খলার ব্যাপারে সরকারের অবস্থান খুবই শক্ত। আরেক বিষয় হচ্ছে সিঙ্গাপুরে আগে থেকেই ব্যবস্থা নেওয়া হয়। বাংলাদেশি যাদেরকে আটক করা হয়েছে তাদেরকে কোন ভিত্তি ছাড়া আটক করা হয়নি। যেহেতু সিঙ্গাপুর খুবই ছোট দেশ এই কারণে আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষে সবকিছু মনিটর করা খুব একটা শক্ত কাজ নয়।
– ঝবব সড়ৎব ধঃ: যঃঃঢ়://িি.িহড়-িনফ.পড়স/২০১৬/০১/২১/৪৭৭০৬৩.যঃস#ংঃযধংয.ষঋইপবভিু.ফঢ়ঁভ






Related News

Comments are Closed