Main Menu

শিক্ষা দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়ার প্রধান হাতিয়ার

Matlab News Picture 12-01-2015 (3)মনিরুল ইসলাম মনির :
মতলব উত্তর উপজেলায় প্রাথমিক শিক্ষার গুণগত মানোন্নয়নে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। গতকাল মঙ্গলবার সকালে উপজেলা পরিষদ কমপ্লেক্সেও মায়া বীরবিক্রম অডিটোরিয়ামে উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মফিজুল ইসলামের সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন- চাঁদপুরের জেলা প্রশাসক মোঃ আবদুস সবুর মন্ডল।
এ সময় তিনি শিক্ষকদের উদ্দেশ্যে জেলা প্রশাসক মোঃ আবদুস সবুর মন্ডল বলেন, মানবসম্পদ উন্নয়নে প্রাথমিক শিক্ষাকে হাতিয়ার হিসেবে ব্যবহার করা যায়। জীবনধর্মী ও কর্মমুখী শিক্ষার মাধ্যমে দক্ষ মানবসম্পদ সৃষ্টি করা সম্ভব। প্রাথমিক শিক্ষার লক্ষ্য হল শিশুর দৈহিক, মানসিক, সামাজিক, আধ্যাত্মিক, নৈতিক, মানবিক ও নান্দনিক বিকাশ সাধন এবং তাকে উন্নত জীবনের স্বপ্ন দর্শনে উদ্বুদ্ধ করা। এ বিশাল লক্ষ্য বাস্তবায়নের জন্য প্রাথমিক শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজাতে হবে। পুঁথিগত মুখস্থ বিদ্যার বেড়াজাল থেকে বেরিয়ে হাতে কলমে দক্ষতা অর্জনের ওপর অধিক গুরুত্ব দিতে। দেশের বিপুল সংখ্যক জনগোষ্ঠীকে দক্ষ মানবসম্পদে রূপান্তরিত করে উন্নয়নের মূল ¯্রােতধারায় সম্পৃক্ত করতে শিক্ষাই একমাত্র মাধ্যম। আমাদের ন্যায় দরিদ্র ও অনুন্নত দেশের অর্থনৈতিক মুক্তি জীবনমুখী শিক্ষার মধ্যেই নিহিত রয়েছে।
এ বছর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় এ বছর শতভাগ পাস ও ৫০শতাংশ জিপিএ-৫ পেতে হবে। শুধু পাস নয়, গুণগত মান বাড়াতে শিক্ষকদের কর্মপরিকল্পনা গ্রহণ করতে হবে।
শিক্ষাখাতে সরকারের বিভিন্ন উন্নয়ন ও কর্মকান্ড তুলে ধরে জেলা প্রশাসক বলেন- শিক্ষা মানুষের মৌলিক অধিকার এবং আর্থ-সামাজিক উন্নয়নের চাবিকাঠি। যুগোপযোগী শিক্ষা ব্যবস্থা ছাড়া সুশিক্ষিত ও দক্ষ মানবসম্পদ গড়ে তোলা সম্ভবপর নয়। তাই বর্তমান সরকার ভিশন-২০২১-কে সামনে রেখে শিক্ষাক্ষেত্রে শৃঙ্খলা আনয়নের লক্ষ্যে সুশিক্ষিত ও দক্ষ মানবসম্পদ গড়ে তোলার জন্য ‘শিক্ষাকে দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়ার প্রধান হাতিয়ার’ বিবেচনায় নিয়ে একটি জাতীয় শিক্ষানীতি প্রণয়ন করে। বর্তমান সরকার পর্যায়ক্রমে এসব লক্ষ্য বাস্তবায়নের জন্য কাজ করে যাচ্ছে। ইতোমধ্যে শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করে দেশকে এগিয়ে নেওয়ার লক্ষ্যে বর্তমান সরকার বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে।
সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন- উপজেলা পরিষদ চেয়ারম্যান মনজুর আহমদ, সহকারি কমিশনার (ভূমি) মোহাম্মদ নাসির উদ্দিন সারোয়ার, ছেংগারচর পৌরসভার মেয়র আলহাজ¦ রফিকুল আলম জর্জ, উপজেলা শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) মোহাম্মদ কবির হোসেন, সহকারি উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোজাম্মেল হক, উপজেলা রিসোর্স সেন্টারের ইন্সট্রাক্টর সুমন চন্দ্র। সঞ্চালনা করেন- সহকারি উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোহাম্মদ মাহফুজ মিয়া। এসময় উপজেলা সকল প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকরা উপস্থিত ছিলেন।






Related News

Comments are Closed