Main Menu

সারাদেশে জেল হত্যা দিবস পালিত

স্টাফ রিপোর্টার : যথাযোগ্য মর্যাদায় ও নানা কর্মসূচির মধ্য দিয়ে আজ মঙ্গলবার সারাদেশে জেল হত্যা দিবস পালিত হয়েছে।
দেশবাসী মুক্তিযুদ্ধের অন্যতম বীরসেনানী ও জাতীয় চার নেতাকে যথাযথ শ্রদ্ধা প্রদর্শনের মাধ্যমে দেশের ইতিহাসের অন্যতম বর্বরোচিত এই কালো অধ্যায়টিকে স্মরণ করেছে।
দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, আলোচনা সভা, কুলখানী, জাতীয়, দলীয় ও কালো পতাকা উত্তোলন, শোক র‌্যালী, কালো ব্যাচ ধারণ, মিলাদ ও দোয়া মাহফিলসহ নানা কর্মসূচীর আয়োজন করা হয়।
১৯৭৫ সালের এই দিনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহযোগী জাতীয় চার নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দিন আহমেদ, এএইচএম কামারুজ্জামান এবং ক্যাপ্টেন এম মনসুর আলীকে ঘাতকরা ঢাকা কেন্দ্রীয় কারাগারের অভ্যন্তরে নির্মমভাবে হত্যা করে। খুনী চক্র সে দিন রাত ২ টা ২০ মিনিটে কারাগারে ঢুকে প্রথমে গুলি এবং পরে বেওনেট দিয়ে খুঁচিয়ে মৃত্যু নিশ্চিত করে। জেলের এক কক্ষে থাকতেন তাজউদ্দিন আর নজরুল ইসলাম। পাশের কক্ষে এম মনসুর আলী আর কামরুজ্জামান।
পাবনা থেকে বাসস সংবাদদাতা জানান, দিবসটি উপলক্ষে মঙ্গলবার সকাল সাড়ে ৭টায় আবদুল হামিদ রোডে জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে জাতীয়, দলীয় ও কালো পতাকা উত্তোলন করা হয়।
দুপুর ১২টায় জেলা আওয়ামী লীগ এবং অঙ্গ সংগঠনগুলো দলীয় কার্যালয় থেকে একটি শোক র‌্যালী বের করে। শোক র‌্যালীটি শহরের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে দলীয় কার্যালয়ে গিয়ে শেষ হয়। র‌্যালী পূর্ব এক পথসভায় সভাপতিত্ব করেন জেলা আওয়ামী লীগের সহ সভাপতি রেজাউল রহিম লাল।
বরিশাল থেকে বাসস সংবাদদাতা জানান, যথাযোগ্য মর্যাদায় জেলহত্যা দিবস পালন করেছে বরিশাল জেলা ও মহানগর আওয়ামী লীগ। কর্মসূচির অংশ হিসেবে মঙ্গলবার সূর্যোদয়ের সাথে সাথে দলীয় কার্যালয়ে দলীয় ও জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল সাড়ে ৮ টায় দলীয় কার্যালয়ের সামনে অস্থায়ী প্রতিকৃতিতে চার নেতার প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন নেতা কর্মীরা।
কুড়িগ্রাম থেকে বাসস সংবাদদাতা জানান, দিবসটি উপলক্ষে জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এছাড়াও জেলা আওয়ামী লীগ দলীয় কার্যালয়ে এক আলোচনা সভার আয়োজন করে। সভায় সভাপতিত্বে করেন জেলা আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা আমিনুল ইসলাম মঞ্জু মন্ডল।
লক্ষ্মীপুর থেকে বাসস সংবাদদাতা জানান, দিবসটি উপলক্ষে লক্ষ্মীপুরে পৌরসভা কার্যালয়ে আওয়ামী লীগের উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন জেলা আওয়ামী লীগ সভাপতি ইসমাইল হোসেন।
গাজীপুর থেকে বাসস সংবাদদাতা জানান, গাজীপুরের কাপাসিয়ায় যথাযোগ্য মর্যাদায় স্বাধীন বাংলাদেশের প্রথম প্রধান মন্ত্রী ও মুক্তিযোদ্ধের অন্যতম সংগঠক তাজউদ্দীন আহমদসহ জাতীয় চার নেতার স্মরণে জেলহত্যা দিবস পালিত হয়েছে।
কাপাসিয়া উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে উপজেলা পরিষদ মিলনায়তনে সংগঠনের সভাপতি মুহম্মদ শহীদুল্লাহর সভাপতিত্বে এক আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বঙ্গতাজ কন্যা সিমিন হোসেন রিমি এমপি। এতে অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাখেন বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি ডাঃ এ কে আজাদ খান, বিশিষ্ট শিল্পপতি ও সমাজ সেবক কায়সার আহমেদ, উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মিজানুর রহমান প্রমুখ। পরে তাজউদ্দীন আহমদের নামে ডায়াবেটিক সেন্টার নিমার্নের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে।
নওগাঁ থেকে বাসস সংবাদদাতা জানান, জেলহত্যা দিবস উপলক্ষে নওগাঁয় জেলা আওয়ামী লীগের এক আলোচনা সভা মঙ্গলবার বিকেলে নওগাঁ তাজের মোড়স্থ শহীদ মিনার চত্বরে অনুষ্ঠিত হয়েছে।
‘জেল হত্যা দিবসের অঙ্গিকার নির্মূল কর রাজাকার’ শীর্ষক আলোচনা সভায় সভাপতিত্ব করেন নওগাঁ জেলা আওয়ামী লীগের সভাপতি ও সদর আসনের সংসদ সদস্য মোঃ আব্দুল মালেক।
এছাড়াও নড়াইল, দিনাজপুর, সিরাজগঞ্জ, নাটোর, জামালপুর, সিলেট, রংপুর, কুমিল্লা, শরীয়তপুর, মাদারীপুর, খুলনা, বাগেরহাট, যশোর, কুষ্টিয়াসহ সারাদেশের বিভিন্ন জেলা ও উপজেলায় জেল হত্যা দিবস উপলক্ষে নানা কর্মসূচি পালন করা হয়।






Related News

Comments are Closed