Main Menu

কানাডার নির্বাচনে লিবারেল পার্টির জয়

unnamed (19)

শামীম আখতার নিউ ইয়র্ক প্রতিনিধি:

কানাডার জাতীয় নির্বাচনে জয় পেয়েছে লিবারেল পার্টি। এর মাধ্যমে অবসান ঘটলো কনজারভেটিভদের নয় বছরের শাসনের।

স্থানীয় সময় সোমবার সকাল সাড়ে ৮টায় নিউফাউন্ডল্যান্ডে শুরু হয় এ ভোট। বিরতিহীনভাবে চলে তা শেষ হয় দেশটির পশ্চিমে স্থানীয় সময় সন্ধ্যা ৭টায়। স্থানীয় সংবাদমাধ্যমগুলো বলছে, কানাডার সাবেক প্রধানমন্ত্রী পিয়েরে ত্রুদোর ছেলে জাস্টিন ত্রুদোর নেতৃত্বাধীন লিবারেলরা ১৭৮টি আসনে জয় পেয়েছে। দলটি ভোট পেয়েছে ৩৯ দশমিক ৫ শতাংশ।

সরকার গঠনে কানাডার ৩৩৮ আসনের সংসদে ন্যূনতম ১৭০টি আসনে জয় নিশ্চিত করতে হয়। আর স্টিফেন হার্পারের নেতৃত্বাধীন কনজারভেটিভরা এগিয়ে রয়েছে ৯৭টি আসনে। দলটি ভোট পেয়েছে ৩২ দশমিক ১ শতাংশ।

এছাড়া টমাস মালকেয়ারের নেতৃত্বাধীন বামপন্থি নিউ ডেমোক্রেটিক পার্টি (এনডিপি) ১৯ দশমিক ৪ শতাংশ ভোট পেয়ে জয় নিশ্চিত করেছে ৩২টি আসনে। চার দশমিক আট শতাংশ ভোট পেয়ে ব্লক কুইবেকয়েস নিশ্চিত করেছে ১০ আসনে জয়। আর তিন দশমিক তিন শতাংশ ভোট পেয়ে এক আসনে জয় পেয়েছে গ্রিন পার্টি।

এরই মধ্যে ত্রুদোকে অভিনন্দনও জানিয়েছেন হার্পার। নির্বাচনে ভোটগ্রহণ শেষ হওয়ার কিছু পরই এ অভিনন্দন জানানো হয়েছে উল্লেখ করে কনজারভেটিভ নেতা বলেছেন, কোনোরকম দ্বিধা ছাড়াই তিনি ও তার দল এ ফলাফল মেনে নেবে। এ দিকে, লিবারেলদের বিজয়রথ যাত্রা শুরুর আগেই কনজারিভেটিভের নেতৃত্ব থেকে সরে দাঁড়িয়েছেন হার্পার। দল থেকে সংবাদমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।






Related News

Comments are Closed