Main Menu

নির্বাচনের তিন প্রতিদ্বন্দ্বি স্টিফেন হারপার, টমাস মুলকেয়ার ও জাস্টিন ট্রুডো

 

unnamed (14)নির্বাচনের তিন প্রতিদ্বন্দ্বি (ডান থেকে) স্টিফেন হারপার, টমাস মুলকেয়ার ও জাস্টিন ট্রুডো

শামীম আখতার নিউ ইয়র্ক প্রতিনিধি:

কানাডায় নির্বাচন : হাড্ডাহাড্ডি লড়াইয়ের সম্ভাবনা

কানাডায় আজ সোমবার পার্লামেন্ট নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াই হতে পারে বলে ধারণা করা হচ্ছে। নির্বাচনে মূলত তিনজনের মধ্যে লড়াই হবে। কানাডাবাসী ভোটাধিকার প্রয়োগ করে তাদের নতুন নেতা নির্বাচন করবেন।

বর্তমান রক্ষণশীল প্রধানমন্ত্রী স্টিফেন হারপার তার চতুর্থ মেয়াদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে তার প্রধান প্রতিযোগী হলেন প্রয়াত প্রধানমন্ত্রী পিয়েরে ট্রুডোর ছেলে লিবারেল নেতা জাস্টিন ট্রুডো।

এদিকে বাম-ঘেষা নিউ ডেমোক্রেটিক পার্টির (এনডিপি) কাজের ভালোমন্দও ভোটাররা বিবেচনায় নিতে পারেন বলে বিশেষজ্ঞরা মনে করছেন।

জনমত জরিপে দেখা গেছে, অনেক লোক এখনো সিদ্ধান্তহীনতায় রয়েছেন। রোববার বিভিন্ন দলের নেতারা শেষবারের মত ভোটারদের কাছে ভোট চান।

রক্ষণশীল নেতা স্টিফেন হারপার পরিচিত কিছুটা কট্টর বলে। নির্বাচনে ভোটারদের সাথে সখ্য গড়ে তোলার চেয়ে বরং তাকে দেশের অর্থনীতি নিয়ে পড়ে থাকতে দেখা গেছে। তিনি কানাডার বিপর্যস্ত অর্থনীতিকে মূল ধারায় নিয়ে আসতে পারেন। তার বিপরীত অবস্থানে নিউ ডেমোক্রেটিক পার্টির নেতা টমাস মুলকেয়ার। আর জাস্টিন ট্রুডো নবীন।

রোববার প্রকাশিত এক জনমত জরিপে রক্ষণশীলদের চেয়ে ৭ শতাংশ ভোট বেশি পেয়েছে লিবারেলরা। রক্ষণশীলরা পেয়েছে ৩০ দশমিক ৫ শতাংশ এবং লিবারেলরা পেয়েছে ৩৭ দশমিক ৩ শতাংশ। আর এনডিপি পেয়েছে ২২ দশমিক ১ শতাংশ ভোট।






Related News

Comments are Closed