Main Menu

যুক্তরাষ্ট্রে উচ্চ বেতনেও মিলছে না ট্রাকচালক

unnamed (2)

শামীম আখতার নিউ ইয়র্ক প্রতিনিধি:

যুক্তরাষ্ট্রে ট্রাক ড্রাইভারের সংকট দিন দিন বেড়ে চলেছে। চলতি বছর শেষ নাগাদ দেশটিতে প্রায় ৫০ হাজার ট্রাক ড্রাইভার ঘাটতি হবে বলে আমেরিকান ট্রাকিং অ্যাসোসিয়েশনের (এটিএ) এক প্রতিবেদনে বলা হয়েছে।

যুক্তরাষ্ট্রে বিভিন্ন ট্রাক কোম্পানিতে কাজ করা ড্রাইভারদের টানা ১০ দিনও রাস্তায় কাটাতে হয়ে থাকে। একটানা এত দিন রাস্তায় কাটাতে হয় বলে তরুণরা ট্রাক ড্রাইভার পেশার প্রতি আগ্রহ দেখাচ্ছেন না। আর শারীরিক কারণে বয়স্কদের নিয়েও রয়েছে ভোগান্তি। তাই ট্রাক ড্রাইভারের অপর্যাপ্ততার বর্তমান অবস্থা দেশটির অর্থনীতিতে ব্যাপকভাবে প্রভাব ফেলছে বলে মনে করছেন বিশ্লেষকরা। বিশ্বের সর্ববৃহৎ খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান ওয়ালমার্টের একজন ট্রাক ড্রাইভারকে যুক্তরাষ্ট্রে বার্ষিক মূল বেতন দিতে হয় ৭৩ হাজার মার্কিন ডলার বা ৫৭ লাখ ১২ হাজার ২৫০ টাকা। অর্থাৎ মাসিক মূল বেতন চার লাখ ৭৬ হাজার টাকা।

এটিএর প্রধান অর্থনীতিবিদ বব কস্টেলো বলেন, যে হারে ট্রাক ড্রাইভারদের বেতন বেড়েছে তা যুক্তরাষ্ট্রের যেকোনো খাতের কর্মীর চেয়ে অনেক বেশি। মার্কিন শ্রম অধিদফতর জানিয়েছে, যুক্তরাষ্ট্রে একজন ট্রাক ড্রাইভার গড়ে বার্ষিক মূল বেতন পান ৪০ হাজার ডলার বা ৩১ লাখ ৩০ হাজার টাকা। মার্কিন শ্রমিকদের গড় বয়স ৪২ বছর। কিন্তু ট্রাক ড্রাইভারদের গড় বয়স ৪৯ বছর।

যুক্তরাষ্ট্রে তরুণ সরবরাহকর্মী পেতে বর্তমানে খুবই কঠিন সময় পার করতে হচ্ছে বলে জানান বব কস্টেলো। তিনি বলেন, পণ্য সরবরাহের জন্য নারীকর্মী পেতেও কোম্পানিগুলোকে সংকটে পড়তে হচ্ছে।






Related News

Comments are Closed