Main Menu

শান্তিতে নোবেল পেল তিউনিশিয়ার চার সংগঠন

image1

শামীম আখতার:

তিউনিশিয়ার সুশীল সমাজের চারটি সংগঠনের জোট ‘ন্যাশনাল ডায়ালগ কোয়ার্টেট’কে এ বছর শান্তিতে নোবেল পুরস্কার দেয়া হয়েছে। শুক্রবার স্থানীয় সকাল ১১টায় নরওয়েজীয় নোবেল কমিটি এ ঘোষণা দেয়। ২০১১ সালের জেসমিন বিপ্লবের পর তিউনিশিয়ায় বহুদলীয় গণতন্ত্র প্রতিষ্ঠায় অবদান রাখায় সংগঠনটি এ পুরস্কার দেয়া হয়েছে।

এ বছর নোবেল শান্তি পুরস্কারের মনোনয়নে ২০৫ জন ব্যক্তি ও ৬৮টি প্রতিষ্ঠানের নাম আসে, যাদের মধ্যে জার্মানির চ্যান্সেলার আঙ্গেলা মের্কেল, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি, পোপ পোপ ফ্রান্সিস, কঙ্গোর চিকিৎসক ডেনিস মাকোয়েজ ও রাশিয়ার সংবাদপত্র নভোয়া গেজেটার নামও ছিল।

তিউনিশিয়ার সুশীল সমাজের যে চার সংগঠন নিয়ে এ জোট গঠিত সেগুলো হচ্ছে— তিউনিশীয় শ্রমিকদের সংগঠন ‘তিউনিশিয়ান জেনারেল লেবার ইউনিয়ন’, শিল্প ও বাণিজ্য বিষয়ক সংগঠন ‘তিউনিশিয়ান কনফেডারেশন অব ইন্ডাস্ট্রি, ট্রেড অ্যান্ড হ্যান্ডিক্রাফটস’, মানবাধিকার বিষয়ক সংগঠন ‘তিউনিশিয়ান হিউম্যান রাইটস লিগ’ ও আইনজীবীদের সংগঠন ‘তিউনিশিয়ান অর্ডার অ্যান্ড লইয়ার্স’।
নরওয়েজিয়ান নোবেল কমিটির নবনিযুক্ত চেয়ারম্যান কাসি কালম্যান বলেন, ২০১৩ সালে তিউনিশিয়া যখন গৃহযুদ্ধের দ্বারপ্রান্তে সেই সময় এই ‘ন্যাশনাল ডায়ালগ কোয়ার্টেট’ দেশটিতে বিকল্প একটি শান্তিপূর্ণ রাজনৈতিক প্রক্রিয়া গঠন করে এবং এর মধ্য দিয়ে তারা তিউনিশিয়ার সব মানুষের মৌলিক অধিকার l






Related News

Comments are Closed