Main Menu

হজ যাত্রীদের মধ্যে ছড়িয়ে পড়ছে মার্স ভাইরাস

news-2অনলাইন ডেস্ক- সৌদি আরবে হজযাত্রীদের মধ্যে মার্স ভাইরাসের সংক্রমণ বেড়ে চলেছে। ইতিমধ্যে মার্স ভাইরাসে আক্রান্ত হয়ে তিন জনের মৃত্যু হয়েছে। অন্যদিকে সংক্রমণের কারণে রিয়াদের একটি হাসপাতালের জরুরী বিভাগ জোরপূর্বক বন্ধ করে দিতে হয়েছে। গতকাল বৃহস্পতিবার এ তথ্য নিশ্চিত করেছে  দেশটির সরকার ও সংবাদ মাধ্যমগুলো। খবর এএফপি।

গতকাল সৌদি আরবের সংবাদপত্র সৌদি গ্যাজেটে প্রকাশিত এক খবরে বলা হয়েছে, রাজধানীর অন্যতম হাসপাতাল কিং আবদুল আজিজ মেডিকেল সিটির (কেএএমসি-আর) কর্তৃপক্ষ হাসপাতালটির জরুরী বিভাগ বন্ধ করে দিচ্ছে। হাসপাতালের কর্মচারীসহ ৪৬ জন মার্স ভাইরাস দ্বারা সংক্রমিত হওয়ার পর এ সিদ্ধান্ত নিতে বাধ্য হয় হাসপাতালটি।

এদিকে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, ৯ থেকে ১৫ আগস্টের মধ্যে ২১ জন মার্স আক্রান্ত রোগীকে নথিভূক্ত করা হয়েছে। এর মধ্যে মাত্র একজনকে রিয়াদে চিহ্নিত করা হয়েছে। সংক্রামিত রোগীর পরিসংখ্যানের ভিন্নতার কোন ব্যাখা পাওয়া না গেলেও কেএএমসি-আরের জরুরী বিভাগ বন্ধের সত্যতা নিশ্চিত করেছেন হাসপাতালের একজন কর্মকর্তা। হাসপাতালের সংক্রমন প্রতিরোধ ও নিয়ন্ত্রণ অধিদপ্তরের পরিচালক হানান বালখী স্বাস্থ্যকর্মীদের মধ্যে মার্স ভাইরাস সংক্রমণের কথা জানিয়ে বিভাগের ওয়েবসাইটে একটি বক্তব্য প্রকাশ করেছেন। তিনি বলেন, হাসপাতালটিতে মার্স ভাইরাসে আক্রান্তদের সংখ্যা বেড়ে যাওয়া এবং স্বাস্থ্যকর্মীদের মধ্যে সংক্রমণ শুরু হওয়ার কারণে সংক্রমণ রোধের ব্যবস্থা প্রয়োগ বাধাগ্রস্ত হচ্ছে। তাছাড়া প্রতিরোধমূলক ব্যবস্থা উন্নীত করা হচ্ছে বলে তিনি বলেন। এর পাশাপাশি রোগীদের সংখ্যা হ্রাস করা ও তিনটি ভাগে মার্স ভাইরাস আক্রান্ত ও সন্দেহভাজনদের রাখার ব্যবস্থা করা হচ্ছে বলে তিনি জানিয়েছেন।

এদিকে সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রী খালিদ আর-ফালিহ বলেন, হাসপাতালটিতে গত কয়েক সপ্তাহে সংক্রমণ ছড়িয়ে পড়ছে। এদিকে সরকারী সংবাদ সংস্থা এসপিএর মাধ্যমে সংক্রমণ ‘সীমিত পরিসরে’ হয়েছে বলে আশ্বস্ত করেছেন তিনি। এছাড়াও মার্স ভাইরাসের আক্রমণে রিয়াদে সম্প্রতি একজনের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এর ফলে ২০১২ সালে সংক্রমণ শুরু হবার পর আক্রান্ত ১ হাজার ১১৮ জনের মধ্যে ৪৮৩ জনের মৃত্যু হল।






Related News

Comments are Closed