Main Menu

হকিংসের কথা বলার সফটওয়্যার এখন সবার জন্য উন্মুক্ত

news-11তথ্য প্রযুক্তি সংবাদ- এমায়োট্রফিক ল্যাটারাল স্ক্লেরোসিস বা লাউ গেহরিগ রোগে (এক প্রকার মোটর নিউরন রোগ) আক্রান্ত স্টিফেন হকিংসের জন্য কথা বলার বিশেষ সফটওয়্যার তৈরি করেছিল মার্কিন প্রতিষ্ঠান ইন্টেল। সফটওয়্যারটি ব্যবহারের মাধ্যমে দীর্ঘদিন ধরে শারীরিকভাবে অচল পদার্থ ও গণিত বিশেষজ্ঞ স্টিফেন হকিংস বিশ্বের সামনে নতুন নতুন বিস্ময় তুলে ধরছেন। এবার সবার ব্যবহারের জন্য সফটওয়্যারটি উন্মুক্ত করে দিল ইন্টেল কর্তৃপক্ষ। সংশ্লিষ্ট সূত্রমতে, সফটওয়্যারটি তৈরিতে ব্যবহূত ওপেন-সোর্স কোড ইন্টেল প্রকাশ করেছে। আর এ কোড ব্যবহার করে আরো উন্নত সফটওয়্যার তৈরি সম্ভব হবে। খবর ইকোনমিক টাইমস।

হকিংসের কথা বলার জন্য তৈরি ইন্টেলের ব্যবস্থাটি অ্যাসিসটিভ কনটেক্সট— অ্যাওয়্যার টুলকিট (এসিএটি) নামে পরিচিত। ব্যবস্থাটি ইনফ্রারেড সেন্সর ও ক্যামেরার মাধ্যমে শরীরের প্রতিটি ক্ষুদ্র নড়াচড়াও শনাক্ত করতে পারে। মুখের বিভিন্ন ভঙ্গি থেকে এসিএটি ব্যবস্থা বিভিন্ন বর্ণ অনুমান করে নিতে পারে। আর সফটওয়্যারটি বর্ণ থেকে শব্দ তৈরি করে। কম্পিউটারের এ ইন্টারফেস ইন্টারনেটে প্রবেশসহ বিভিন্ন প্রোগ্রাম পরিচালনায় ব্যবহার করা যায়।

এসিএটি প্রকল্পের পেছনের শীর্ষস্থানীয় কর্মকর্তারা মনে করছেন, সফটওয়্যারটির সোর্স কোড প্রকাশের কারণে ডেভেলপাররা আরো উন্নত ব্যবস্থা তৈরির সুযোগ পেলেন। নিজস্ব ওয়েবসাইটে ইন্টেল জানায়, ‘অধ্যাপক হকিংসের জন্য এ ব্যবস্থা কার্যকর করার পর ইন্টেল আরো বড় পরিসরে এর ব্যবহারে মনোনিবেশ করে। বিভিন্ন অবস্থায় থাকা মানুষের জন্য ব্যবস্থাটিকে ব্যবহার উপযোগী করতেই মনোযোগ বাড়ানো হয়। আমরা আশা করি, সফটওয়্যারটির সোর্স কোড প্রকাশের কারণে ডেভেলপাররা একে আরো উন্নতভাবে সবার উপযোগী করার জন্য কাজের সুযোগ পেলেন।’ জিটহাবের মাধ্যমে এসিএটি ডাউনলোড করা যাবে। ইন্টেলের ওয়েবসাইটে এ বিষয়ে বিভিন্ন দিক নির্দেশনাও রয়েছে। কিন্তু ব্যবস্থাটি আপাতত পার্সোনাল কম্পিউটারের জন্যই পাওয়া যাচ্ছে।






Related News

Comments are Closed