Main Menu

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভায় ৫ প্রস্তাব অনুমোদন

news-10নিজস্ব সংবাদদাতা- রাষ্ট্রায়ত্ত সংস্থা বাংলাদেশ শিপিং করপোরেশন জ্বালানি তেল পরিবহনের জন্য একটি জাহাজ কিনছে। সংস্থার নিজস্ব অর্থায়নে পুরনো একটি লাইটারেজ ট্যাংকার কেনার প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। গতকাল কমিটির বৈঠকে প্রায় ৩৪ হাজার বৈদ্যুতিক খুঁটি কেনার একটি প্রস্তাবও অনুমোদন পেয়েছে। সচিবালয়ে অনুষ্ঠিত এ বৈঠকে ৩৬১ কোটি ৪৪ লাখ টাকা ব্যয়ের মোট পাঁচটি প্রস্তাব অনুমোদন করেছে কমিটি। সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির আহ্বায়ক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও জ্যেষ্ঠতম সদস্য শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর অনুপস্থিতিতে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ গতকালের বৈঠকে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সচিবালয়ে সাংবাদিকদের বলেন, এ বৈঠকে মোট পাঁচটি প্রস্তাব অনুমোদিত হয়েছে। এর মধ্যে ‘বাংলাদেশ শিপিং করপোরেশন’-এর নিজস্ব অর্থায়নে ১৫-২৫ হাজার ডিডব্লিউটি ধারণ ক্ষমতাসম্পন্ন ও অনূর্ধ্ব ১২ বছরের পুরনো একটি ক্রুড অয়েল লাইটারেজ ট্যাংকার কেনার প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। জাহাজটি সরবরাহ করবে ‘ক্যামলিকা শিপিং ইস্তানবুল টার্কি। প্রতিষ্ঠানটির স্থানীয় এজেন্ট ঢাকার ‘মেসার্স আফরোজ শিপিং লাইন’। জাহাজটি কিনতে ট্যাক্স ও ভ্যাটসহ ব্যয় হবে ১৫৬ কোটি ১১ লাখ টাকা (১ কোটি ৫৯ লাখ ডলার)।

গতকালের বৈঠকে কমিটি বরিশাল বিভাগে পল্লীবিদ্যুৎ সম্প্রসারণে ৩৩ হাজার ৭৫৮টি বৈদ্যুতিক খুঁটি কেনার একটি প্রস্তাব অনুমোদন করেছে। অতিরিক্ত সচিব এ প্রসঙ্গে বলেন, ‘পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণ বরিশাল বিভাগীয় কার্যক্রম-২’-এর প্যাকেজ নং বিডিপি-২-জি-২৭-এর আওতায় এসব এসপিসি পোল কেনা হবে। এতে মোট ব্যয় হবে ৬৯ কোটি ৯ লাখ ৪৪ হাজার টাকা। দুটি লটে ১৬ হাজার ৮৭৯টি করে এ খুঁটি ক্রয় করা হবে। এর মধ্যে ৩৪ কোটি ৫৪ লাখ ৫৯ হাজার টাকা ব্যয়ে প্রথম লটটি সরবরাহ করবে ‘মেসার্স পোলস অ্যান্ড কংক্রিট লিমিটেড’। অন্যদিকে ৩৪ কোটি ৫৪ লাখ ৮৫ হাজার টাকা ব্যয়ে দ্বিতীয় লটটি সরবরাহ করবে ‘মেসার্স পিএসপি পোলস লিমিটেড’।

অতিরিক্ত সচিব জানান, এশীয় উন্নয়ন ব্যাংকের অর্থায়নে বাস্তবায়নাধীন ‘ফ্লাড অ্যান্ড রিভারব্যাংক ইরোসন রিস্ক ম্যানেজমেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (ট্রাঞ্চ-১)’ শীর্ষক প্রকল্পের আওতায় ‘ইনস্টিটিউশনাল স্ট্রেনদেনিং অ্যান্ড প্রজেক্ট ম্যানেজমেন্ট কনসালট্যান্ট’ নিয়োগ দেয়া হয়েছে। এ কাজের জন্য পরামর্শক হিসেবে যৌথভাবে নিয়োগ পেয়েছে কানাডাভিত্তিক প্রতিষ্ঠান ‘নর্থ-ওয়েস্ট হাইড্রোলিক কনসালট্যান্ট ও নেদারল্যান্ডসভিত্তিক প্রতিষ্ঠান ‘ইউরো কনসাল্ট মট ভেগডোনাল্ড’। ট্যাক্স ও ভ্যাটসহ এতে ব্যয় হবে ১০১ কোটি ৮১ লাখ ২৭ হাজার টাকা।

তিনি আরো জানান, ‘ক্ষুদ্র ও মাঝারি কৃষকদের জন্য কৃষিপণ্য উৎপাদন বৃদ্ধি ও বহুমুখীকরণ অর্থায়ন প্রকল্প’-এর আওতায় প্রকল্প পরামর্শক হিসেবে একটি প্রতিষ্ঠানকে নিয়োগ দেয়া হয়েছে। নিয়োগ পেয়েছে জার্মান প্রতিষ্ঠান ‘এএফসি কনসালট্যান্ট ইন্টারন্যাশনাল’ ও ‘একাডেমি ডয়েশাস ইউনোসেন্স’। এতে ব্যয় হবে ২৯ কোটি ৩৪ লাখ ৮৫ হাজার টাকা (৩৭ লাখ ৭৮ হাজার ৮৮১ ডলার)। এছাড়া ‘মহেশখালী-আনোয়ারা গ্যাস সঞ্চালন পাইপ লাইন নির্মাণ’ প্রকল্পের জন্য ‘থার্মো ইলেকট্রিক জেনারেটর’ এবং কোটিং ও র্যাপিং সরঞ্জাম ক্রয়ের একটি প্রস্তাবও কমিটি গতকাল অনুমোদন করেছে। একমাত্র দরদাতা প্রতিষ্ঠান হিসেবে ‘থার্মো ইলেকট্রিক জেনারেটর’ সরবরাহের কাজ পেয়েছে কানাডিয়ান প্রতিষ্ঠান ‘গ্লোবাল থার্মো ইলেকট্রিক লিমিটেড’। এতে ব্যয় হবে ৩ কোটি ৯ লাখ ১৯ হাজার টাকা। আর কোটিং ও র্যাপিং সরঞ্জাম সরবরাহের কাজ পেয়েছে চীনা প্রতিষ্ঠান ‘নিঙ্গো স্কাইওয়ে আইএমপি অ্যান্ড ইমপোর্ট-এক্সপোর্ট কোম্পানি লিমিটেড’। এতে ব্যয় হবে ১ কোটি ৯৮ লাখ ৮২ হাজার টাকা।






Related News

Comments are Closed