Main Menu

সবল ব্যক্তিরা মানসিকভাবে ১২টি বিষয় এড়িয়ে চলে

news-18লাইফ ষ্টাইল- মানসিকভাবে সবল ব্যক্তিরা নিজেদের স্বতন্ত্র বৈশিষ্ট্যের কারণে সহজেই সফলতা লাভ করে। তাদের চরিত্রের কিছু বৈশিষ্ট্য অন্যদের থেকে আলাদা হয়। এ লেখায় থাকছে তেমন মানুষদের কয়েকটি বৈশিষ্ট্য।

১. নিজের জন্য অনুশোচনা নয়: নিজের জন্য অনুশোচনা কিংবা সব সময় দুঃখ প্রকাশ করা কোনো ইতিবাচক মানসিকতার লক্ষ্মণ নয়। এটি সময় ও উদ্যম নষ্ট করে এবং এতে অন্যের সঙ্গে সম্পর্কও ক্ষতিগ্রস্ত হয়। তাই সবল মনের মানুষেরা নিজের যা আছে তা মেনে নেয় এবং তা কাজে লাগিয়েই এগিয়ে যাওয়ার চেষ্টা করে। ২. মনোবল না হারানো: নানা ব্যর্থতার কারণে অনেকেই শারীরিক ও মানসিক শক্তি হারিয়ে বিপর্যস্ত হয়ে পড়ে। যদিও প্রকৃত সবল মনের মানুষকে এ ক্ষেত্রে মনোবল হারাতে দেখা যায় না। যত বিপদই আসুক না কেন, তারা মনোবল অটুট রাখে। ৩. পরিবর্তনে ভয় নয় যেকোনো পরিবর্তনেই মানসিকভাবে শক্তিশালী মানুষ ভয় পায় না। তারা পরিবর্তনকে স্বাগত জানায় এবং এর মাধ্যমে এগিয়ে যাওয়ার চেষ্টা করে। ৪. নিয়ন্ত্রণাতীত বিষয় উপেক্ষা অনেক বিষয় রয়েছে, যা কোনোভাবেই নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। এসব বিষয়ে সময় ও শ্রম ব্যয় করা অর্থহীন। এর বদলে বিষয়টি উপেক্ষা করাই বুদ্ধিমানের কাজ। ৫. সবার মন রক্ষা নয় একজন মানুষ সবার মন রক্ষা করে চলতে পারে না। এ ক্ষেত্রে আপনার ভালো কাজেও কারো স্বার্থহানি হতে পারে। আর তাই সবার মন রক্ষা করার চেষ্টা করে না মানসিকভাবে সবল ব্যক্তিরা।

৬. ঝুঁকি নিতে ভয় নয়: অনেক মানুষই আর্থিক, শারীরিক, মানসিক, সামাজিক কিংবা ব্যবসাসংক্রান্ত ঝুঁকি নিতে দ্বিধা ও ভয় পায়। তবে মানসিকভাবে সবল মানুষের মধ্যে ঝুঁকি গ্রহণের প্রবণতা দেখা যায়। তারা যদি কোনো বিষয়ে সফল হবে বলে ধারণা করে তাহলে ঝুঁকি নিতে পিছপা হয় না। ৭. অতীতমুখী নয় অতীতে যা হয়েছে তা নিয়ে সব সময় পড়ে থাকলে সামনে এগোনো যায় না। এ কারণে মানসিকভাবে সবল ব্যক্তিরা অতীত নিয়ে চিন্তিত হয় না। ৮. একই ভুল বারবার নয় মানুষমাত্রই ভুল হতে পারে। কিন্তু এর মানে এটা নয় যে একই ভুল বারবার করতে হবে। সবল মনের মানুষেরা এ ক্ষেত্রে অত্যন্ত সচেতন। তারা একবার ভুল করলেই সতর্ক হয়ে যায় যেন এ ভুল আর না হয়। ৯. অন্যের সাফল্যে ঈর্ষান্বিত না হওয়া অন্যের সাফল্যে ঈর্ষান্বিত হয়ে সময় নষ্ট করা মানসিকভাবে সবল মানুষদের কাজ নয়। এর বদলে তারা অন্য বহু কাজে সময় ব্যয় করতেই বেশি আগ্রহী হয়। ১০. বিফলতায় হতাশ নয় সফলতা হঠাৎ করে আসে না। এ জন্য প্রয়োজন হয় বহু প্রচেষ্টার। মানসিকভাবে সবল মানুষেরা বিফলতায় হতাশ হয় না। তারা সফলতার জন্য ক্রমাগত চেষ্টা করে।

১১. একাকি থাকতে ভয় নয়: একাকি থাকতে অনেক ব্যক্তিরাই ভয় পায়। তবে মানসিকভাবে সবল ব্যক্তিরা একা থাকতে ভয় পায় না। ১২. তাৎক্ষণিক ফলাফলের প্রত্যাশা নয় সবল মনের মানুষেরা ধৈর্য্য ধরতে পারে। তারা কোনো কাজে তাৎক্ষণিকভাবে ফলাফলের আশা করে না। –বিজনেস ইনসাইডার অবলম্বনে






Related News

Comments are Closed