Main Menu

চীনে বিস্ফোরণ ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে হলো ৮৫ জন

news-8অনলাইন ডেস্ক- চীনের তিয়ানজিন বন্দরে ভয়াবহ বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৮৫ জনে দাঁড়িয়েছে। শনিবার নগরীর উত্তরাঞ্চলের প্রশাসনিক দফতরের ডেপুটি প্রধান এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। নিহতদের মধ্যে ২১ দমকল কর্মী রয়েছেন। খবর এএফপি।

উল্লেখ্য, গত বুধবার চীনের উত্তর-পূর্বাঞ্চলীয় বাণিজ্যিক শহর তিয়ানজিনে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে পাঁচ শতাধিক লোক আহত হয়। বুধবার স্থানীয় সময় রাত সাড়ে ১১টার দিকে বিস্ফোরক দ্রব্যের একটি চালান তিয়ানজিনের একটি গুদামে নেয়ার সময় প্রথম বিস্ফোরণটি হয়। এর খানিক পর দ্বিতীয় আরেকটি বিস্ফোরণ ঘটে।

এ সময় বিস্ফোরণের আওয়াজ কয়েক কিলোমিটার এলাকাজুড়ে ছড়িয়ে পড়ে। বিস্ফোরণের ফলে ২ কিলোমিটারের মধ্যে সকল বাড়ির জানালার কাঁচ ভেঙে যায়। স্যাটেলাইটেও বিস্ফোরণের চিত্র ধরা পড়েছে। প্রত্যক্ষদর্শীদের ভাষ্যমতে, বিস্ফোরণ ও আগুনে এলাকাটির বিপুল অংশ বিধ্বস্ত হয়ে গেছে। এছাড়া বন্দরের বেশকিছু শিপিং কন্টেইনার ও এলাকার শত শত নতুন গাড়ি আগুনে পুড়ে যায়। বিস্ফোরণের ধাক্কা ১৬০ কিলোমিটার দূরে বেইজিং শহরেও অনুভব করা গেছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের জিওলজিকাল সার্ভে মনিটরিং ইউনিট। বিস্ফোরণস্থলে শ্রমিকদের একটি ডরমেটরি ছিল।

বলা হচ্ছে গুদামে মারাত্মক রাসায়নিক পণ্য মজুদ ছিল। এদিকে সংশ্লিষ্ট কর্মকর্তারা বিস্ফোরণের সময় গুদামে ঠিক কি মজুদ ছিল তা সনাক্ত করতে না পারায় বিষাক্ত পদার্থ ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে। অবশ্য বিশেষজ্ঞরা জানিয়েছেন, বাতাসে বিষাক্ত গ্যাসের পরিমাণ স্বাভাবিক রয়েছে এবং ‘স্থানীয়দের জন্য এটি নিরাপদ’। বিস্ফোরণের পর থেকেই চীনের সামরিক বাহিনীর ২১৭ সদস্যের পরমাণু ও বায়োকেমিক্যাল বিশেষজ্ঞের একটি দলকে ঘটনাস্থলে মোতায়েন করা হয়েছে।






Related News

Comments are Closed