Main Menu

আপনার রুক্ষ ও শক্ত পা নরম করতে যা করবেন

news-11অনলাইন ডেস্ক- বাইরের ধুলা ময়লা শুষ্ক ও আবহাওয়ার কারণে পা রুক্ষ ও শুষ্ক হয়ে যায়। এছাড়াও অনেকের আবার এমনিতেই পা থাকে রুক্ষ, বিভিন্ন শারীরিক অসুস্থতার কারণেও পা খসখসে হয়ে যেতে পারে। এগুলো খুবই বিরক্তিকর সমস্যা। অন্যের কাছে দেখতে যেমন খারাপ লাগে তেমনি নিজের কাছেও খুব বিশ্রী লাগে। চলুন জেনে নেই রুক্ষ ও শক্ত পা নরম করার উপায়-
পদ্ধতি-১  প্রয়োজনীয় উপকরণ: লেবু- ১টি, গরম পানি-১ মগ, লবণ- ১ চা চামচ, শ্যাম্পুও- এক প্যাকেট (২ টাকা), ফুট স্ক্রাবিং করার জন্য ঝামা বা স্ক্রাবার বা ব্রাশ।

ব্যবহার- একটি লেবু কেটে হাত ও পায়ে ঘষে নিন। এরপর কুসুম গরম পানিতে লিটারে ১ চা চামচ লবন দিয়ে পানিতে হাত ও পা ডুবিয়ে রাখুন ১০-১৫ মিনিট। চাইলে পানিতে সামান্য শ্যাম্পুও দিতে পারেন। তারপর একটি মাজুনি বা পিউমিক স্টোন দিয়ে আলতো করে হাত ও পা ঘষে মরা চামড়াগুলো উঠিয়ে নিন। এরপর হালকা কুসুম গরম পানিতে হাত ও পা ভালোভাবে ধুয়ে, মুছে- অলিভ অয়েল লাগিয়ে নিন। সপ্তাহে ২ দিন এই পদ্ধতি অনুসরণ করুন।

পদ্ধতি-২ প্রয়োজনীয় উপকরণ- বেকিং সোডা -৪ টেবিল চামচ, পানি – ১ মগ, ফুট স্ক্রাবিং করার জন্য ঝামা বা স্ক্রাবার বা ব্রাশ, আপনার পছন্দের যে কোন ময়েসচারাইজার ক্রিম, প্লাস্টিকের প্যাকেট বা পলিথিনের মোজা

ব্যবহার- বেকিং সোডা গরম পানিতে ভালো করে গুলে নিন। একদম মিশে গেলে সেটায় আপনার পা ২৫ মিনিটের জন্য ভিজিয়ে রাখুন। ঝামা দিয়ে পা ভালো করে ঘষে নিন। তারপর সাধারণ পানি দিয়ে ধুয়ে, তোয়ালে দিয়ে মুছে পায়ে ভালো করে ক্রিম মেখে নিন একটু বেশী করে। এবার এই ক্রিম মাখা পা প্লাস্টিকের প্যাকেটের মাঝে ঢুকিয়ে পা বেঁধে রাখুন। ২ ঘণ্টা পর প্যাকেট খুলুন। বাড়তি ক্রিম লেগে থাকলে মুছে নিন। আর উপভোগ করুন বাচ্চাদের মত নরম পায়ের ত্বক! মনে রাখবেন, প্রথমবারেই পার্থক্য দেখতে পাবেন। পায়ের অবস্থা কতটুকু খারাপ সেটার ওপরে নির্ভর করে ৩ থেকে ৭ বার করার প্রয়োজন হতে পারে।






Related News

Comments are Closed