Main Menu

মহাসড়কের ব্ল্যাক স্পটগুলিতে দুর্ঘটনা বাড়ছে

news-7নিজস্ব সংবাদদাতা- দেশে সড়কের নিরাপত্তা পরিস্থিতি আরও খারাপ হয়েছে বলে মনে করেন এ সংক্রান্ত গবেষকরা। এ বিষয়ে করনীয় জানা সত্ত্বেও সরকারের তরফ থেকে সমন্বিত তৎপরতার অভাবেই সড়কে দুর্ঘটনা কমছে না, বলেও তারা জানান। এক বছর আগে বেসরকারি সংস্থা ব্র্যাক ও পিপিআরসি যৌথভাবে সড়ক নিরাপত্তা বিষয়ক একটি গবেষণা শেষে দেশে দুর্ঘটনা প্রবণ ২০৮টি ব্ল্যাক স্পট চিহ্নিত করেছিল। সেইসাথে করণীয় বিষয়ে সরকারকে ১০টি পরামর্শ দেয়া হয়েছিল।

ওই গবেষণা দলের প্রধান গবেষণা প্রতিষ্ঠান পিপিআরসির প্রধান ড. হোসেন জিল্লুর রহমান বলেন, বাংলাদেশে সড়কের নিরাপত্তা পরিস্থিতি আগের চেয়ে আরও খারাপ হয়ে গেছে। কাগুজে পর্যায়ে সরকারি তৎপরতা দেখা গেলেও বাস্তবে কাজের প্রয়োগের ক্ষেত্রে বেশকিছু দুর্বলতা রয়েছে। সরকারের পক্ষ থেকে অনেক উদ্যোগ নেয়া হলেও সমন্বয়ের অভাব রয়েছে বলে তিনি মন্তব্য করেন। এর আগে সড়কের ঝুঁকিপূর্ণ জায়গা গুলোকে ‘ব্ল্যাক স্পট’ হিসেবে চিহ্নিত করা হয়েছিল।  ড. হোসেন জিল্লুর রহমান বলেন, বিশেষ করে ঈদ বা উৎসবের ছুটির সময়কে বলা হচ্ছে ব্ল্যাক পিরিয়ড, কারণ এই সময় বহু সড়ক দুর্ঘটনা ঘটে ।

গত ঈদ উল ফিতরেও সড়ক দুর্ঘটনায় বহু মানুষ প্রাণ হারিয়েছে। নৌ-পথে কড়াকড়ির কারণে ঈদের সময় সেখানে তেমন দুর্ঘটনা এবার ছিল না। এখন এই বিষয়টিতে নজর দেয়ার সময় এসেছে।






Related News

Comments are Closed