Main Menu

আগামীকাল চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের ৪র্থ মৃত্যুবার্ষিকী: স্মরনসভা

indexমো: খালেদুর রহমান- ফরিদপুরের ভাঙ্গা উপজেলার নুরপুর গ্রামে আগামীকাল বৃহস্পতিবার আর্ন্তজাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের ৪র্থ মৃত্যু বার্ষিকী উপলক্ষে এক স্মরনসভার আয়োজন করা হয়েছে। প্রয়াত তারেক মাসুদের সমাধীতে সকাল দশটায় পুস্প অর্পনের মাধ্যমে স্মরনসভার কার্যক্রম শুরু হবে। এ ব্যপারে সারা দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দিনটি উদযাপনের পরিকল্পনার কথা জানা যায়।

উল্লেখ্য আর্ন্তজাতিক খ্যাতি সম্পন্ন এই চলচ্চিত্র নির্মাতা ১৯৫৬ সালের ৬ই ডিসেম্বর ফরিদপুর জেলার ভাঙ্গা উপজেলার নুরপুর গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহন করেন। ছোট বেলায় তিনি মাদ্রাসায় পড়াশুনা করেন। অতপর নটরডেম কলেজ এবং পরে ঢাকা বিশ্ববিদ্যালয় হতে ইতিহাস নিয়ে এম এ পাশ করেন। ছাত্র অবস্থায় তিনি চলচিত্র নির্মানের দিকে ঝুঁকে পড়েন। ১৯৯৫ সালে তার প্রথম ছবি মুক্তির গান প্রকাশিত হয়। এর পরই তার নাম বাংলাদেশ সহ সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। অতপর তিনি তৈরী করেন মুক্তির কথা, অন্তর যাত্রা, মাটির ময়না, রানওয়ে, ইত্যাদি।

ইতিমধ্যে তার কর্মের স্বীকৃতি স্বরুপ ২০০২ সালে তিনি কান চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত হন। সাধারন ধারার বাইরে গিয়ে এই গুনী নির্মাতা সব সময় বাংলার মাটি, মানুষ আর প্রকৃতি নিয়ে কিছু নির্মান করার চেষ্টা করতেন। এ সব কাজে সব সময় তাকে উৎসাহ দিতেন তার স্ত্রী ক্যাথরিন মাসুদ। তার সর্বশেষ ইচ্ছা ছিল কাগজের ফুল ছবিটি নির্মান করা। এ ছবির লোকেশন দেখতে ২০১১ সালের ১৩ই আগষ্ট মানিকগঞ্জ জেলার ঘিওর যান তারেক মাসুদ। কিন্ত বিধাতার কি নির্মম পরিহাস ঘিওর থেকে ফেরার পথে ঢাকা-আরিচা মহাসড়কে সড়ক দূর্ঘটনায় মৃত্যুর কোলে ঢলে পড়েন তারেক মাসুদ। চলচ্চিত্রের আরেক কৃতিমান পুরুষ মিশুক মুনির সহ এ দূর্ঘটনায় ৫ জন প্রান হারান। আহত হয় ক্যাথরিন মাসুদ। এ দিন বাংলার আকাশ থেকে ঝড়ে পড়ল দুইটি নক্ষত্র।

এ ব্যাপারে তারেক মাসুদের ছোট ভাই সাইদ মাসুদ জানান, তারেক মাসুদ ছিল বাংলাদেশের সম্পদ। তার অকাল মৃত্যুতে আমরা শোকাহত। তারেক মাসুদ ও মিশুক মুনীরের স্মৃতিকে বাঁচিয়ে রাখার জন্য বৃহ:স্পতিবার দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সকাল দশ টায় সমাধীতে পুস্প অর্পন, বিকাল ৩ টায় আলোচনা সভা, এবং সন্ধ্যায় তারেক মাসুদ নির্মিত বিভিন্ন চলচ্চিত্র প্রদর্শন করা হবে। উক্ত অনুষ্ঠানটি আয়োজন করেছে তারেক মাসুদ ও মিশুক মুনীর চলচ্চিত্র সংসদ। সার্বিক সহযোগিতায় রয়েছে তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাষ্ট।






Related News

Comments are Closed