Main Menu

মোটরসাইকেল নিবন্ধন ফি কমানোর পরামর্শ সংসদীয় কমিটির

news-4নিজস্ব সংবাদদাতা- নিবন্ধনহীন যানবাহনের বিরুদ্ধে চলমান অভিযানের মধ্যেই মোটরসাইকেল জব্দ না করে নিবন্ধন ফি কমানোর পরামর্শ দিয়েছে সংসদীয় কমিটি। গতকাল মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ পরামর্শ দেয়া হয়। বৈঠকে কমিটির সদস্যরা অভিমত দেন যে, ফি বেশি হওয়ার কারণেই ব্যবহারকারীরা নিবন্ধন না করে তা অবৈধভাবে রাস্তায় চালাচ্ছেন। এটি কমালে সবাই আইনের প্রতি শ্রদ্ধাশীল হবেন এবং নিবন্ধন করবেন। বৈঠকে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ বিষয়ে শিগগিরই ব্যবস্থা নেয়ার পক্ষে মত দেন।

কমিটির সভাপতি মো. একাব্বর হোসেন বৈঠকে সভাপতিত্ব করেন। এতে উপস্থিত ছিলেন এ কে এম এ আউয়াল (সাইদুর রহমান), নুরুজ্জামান আহমেদ, ফয়জুর রহমান, নাজমুল হক প্রধান এবং মো. মনিরুল ইসলাম। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব, সেতু বিভাগের সচিবসহ সংশ্লিষ্ট কর্মকর্তারাও বৈঠকে উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে যানজট নিরসন ও সড়ক দুর্ঘটনা রোধে মন্ত্রণালয় ও অন্যান্য সংস্থা কর্তৃক গৃহীত পদক্ষেপ, বাস্তবায়ন অগ্রগতি এবং ভবিষ্যৎ কর্মপরিকল্পনা সম্পর্কিত প্রতিবেদন উপস্থাপন ও আলোচনা হয়। এ সময় মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, যানজট ও সড়ক দুর্ঘটনা রোধে ২২টি মহাসড়কে তিন চাকার বাহন নসিমন, করিমন, ভটভটি, ইজিবাইক চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করার ফলে দুর্ঘটনা কিছুটা কমে এসেছে। এছাড়া ঢাকাসহ সারা দেশে যানজট নিরসন ও দুর্ঘটনা কমাতে ভুয়া লাইসেন্সধারী গাড়িচালক এবং ফিটনেসবিহীন গাড়ির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে জরুরি সতর্কীকরণ বিজ্ঞপ্তি প্রচার করা হয়েছে। এসবের বিরুদ্ধে বিআরটিএ এবং জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটের মাধ্যমে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে।

কমিটি সড়ক দুর্ঘটনা রোধে লাইসেন্সবিহীন বা ভুয়া লাইসেন্সধারীদের বিভিন্ন মেয়াদে প্রশিক্ষণ প্রদান করে লাইসেন্স প্রদানের ব্যবস্থারও সুপারিশ করে।






Related News

Comments are Closed